গুচ্ছে চূড়ান্ত আবেদন প্রায় ১ লাখ ৬০ হাজার, বেশি ‘এ’ ইউনিটে

ভর্তিচ্ছু
ভর্তিচ্ছু  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তির চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। বুধবার (২৬ অক্টোবর) রাত পর্যন্ত ১ লাখ ৬০ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে সবচেয়ে বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন।

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে ২২টি বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে ভর্তি আবেদন গ্রহণ করা হয়েছে। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, সামাজিক বিজ্ঞান, কলা এবং মানবিক ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আবেদনের বিষয়ে সংশ্লিষ্ট সূত্র পাওয়া সর্বশেষ তথ্যমতে, সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিনটি ইউনিট মিলিয়ে ১ লাখ ৬০ হাজারের বেশি শিক্ষার্থী আবেদন করেছেন। এর মধ্যে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আবেদন পড়েছে ৮৬ হাজার, মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৪৯ হাজার এবং ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ২৫ হাজার।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের চিন্তায় এখন ‘মাইগ্রেশন’

এর আগে, গত ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়। এ আবেদন শেষ হয়েছে বুধবার (২৬ অক্টোবর) রাত ১১টা ৫৯ মিনিটে। পরবর্তীতে আর বাড়ানো হবে না সময় বলে নিশ্চিত করেছেন পরীক্ষা কমিটি।

কেন্দ্রীয়ভাবে সবগুলো বিশ্ববিদ্যালয় থেকে মেধাতালিকার বিষয়ে জানা না গেলেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিষয়ে বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, আমাদের প্রথম মেধা তালিকা আগামী ৭ নভেম্বর প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ভর্তির আবেদনের জন্য আর সময় বাড়ানো হবে না। আমরা দ্রুত ভর্তি কার্যক্রম শেষ করার চেষ্টা করবো।


সর্বশেষ সংবাদ