গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড

শিশুদের অধিকার নিয়ে কাজ করে মিলল আন্তর্জাতিক সম্মাননা

শেখ রিফাদ মাহমুদ
শেখ রিফাদ মাহমুদ  © সংগৃহীত

গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড পেলেন রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থী শেখ রিফাদ মাহমুদ। শুক্রবার (১৯ নভেম্বর) গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টের আয়োজনে কাঠমান্ডুতে অনুষ্ঠিত দুই দিনব্যাপী বিশ্ব যুব সম্মেলনের প্রথমদিনে তাকে এ সম্মাননা দেওয়া হয়। 

রিফাদের পরীক্ষা চলমান থাকায় তার পক্ষে পিতা অধ্যক্ষ শেখ রকিবুল ইসলাম এ সম্মাননা গ্রহণ করেন। সম্মাননা স্মারক তুলে দেন নেপালের উপ-রাষ্ট্রপতি নন্দ বাহাদুর পুন। 

চলতি বছর বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় বিশ্বের সম্ভাবনাময় ৩০ তরুণকে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড, গ্লোবাল এন্টারপ্রিনিউর অ্যাওয়ার্ড, ইমার্জিং লিডার অ্যাওয়ার্ড প্রদান করা হয়। তাদের মধ্যে নাটোরের ছেলে রিফাদ শিশুদের শিক্ষা ও অধিকার প্রতিষ্ঠায় কাজ করার স্বীকৃতি হিসেবে এ পুরস্কার পেলেন।

সম্মাননা পেয়ে উচ্ছ্বসিত শেখ রিফাদ মাহমুদ জানান, এ সম্মাননা ও স্বীকৃতি তার সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক কাজ করার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

ভবিষ্যতে শিশু অধিকার নিশ্চিত ও শিশুশ্রম বন্ধে কাজ করার পরিকল্পনা আছে জানিয়ে রিফাদ বলেন, শুধু মুখের কথায় ও সচেতনতার বার্তায় শিশুশ্রম রোধ সম্ভব হবে না। এ জন্য প্রথমে কর্মহীন অভিভাবকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। তবেই প্রকৃতপক্ষে শিশুশ্রম বন্ধ করা সম্ভব। তাই এই সেক্টরে কাজ করতে হবে। 

আরও বিস্তৃত পরিসরে সামাজিক কাজ করার জন্য ‘শেখ রকিবুল ইসলাম ওয়েলফেয়ার ফাউন্ডেশন’ নামে একটি দাতব্য সংস্থা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বলে জানায় রিফাদ। 


সর্বশেষ সংবাদ