‘বঙ্গবন্ধুর জীবন থেকে জ্ঞান আহরণ করলেই শিক্ষার্থীদের জীবন আলোকিত হবে’

বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার
বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার  © টিডিসি ফটো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেছেন, বঙ্গবন্ধুর আলোকিত জীবন থেকে জ্ঞান আহরণ করলেই শিক্ষার্থীদের জীবনও আলোকিত হবে। শনিবার (৩ সেপ্টেম্বর) বিকেল ৫ টায় মাদার বখ্শ হলে হৃদয়ে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।  

জানা গেছে, হৃদয়ে বঙ্গবন্ধু কর্নারে বাংলাদেশের স্বাধীনতা ও বঙ্গবন্ধু সম্পর্কিত পাঁচ শতাধিক বইয়ের সমাহার রয়েছে। যা শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ, স্বাধীন ও বঙ্গবন্ধুকে সঠিকভাবে জানতে সহায়তা করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, শুধু বাংলাদেশে না সারা বিশ্বের নিরীহ মানুষের পক্ষে কথা বলেছেন বঙ্গবন্ধু। তাঁর আদর্শ সম্পর্কে আমাদের জানতে হবে এবং সেই আদর্শ হৃদয়ে ধারণ করতে হবে। তাহলেই তার প্রতি যথাযথ সম্মান প্রদর্শিত হবে। তার আলোকিত জীবন থেকে জ্ঞান আহরণ করলেই শিক্ষার্থীদের জীবনও আলোকিত হবে। শিক্ষার্থীদের নিয়মিত কর্ণারে গিয়ে বই পড়ার পাশাপাশি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার আহ্বান জানান উপাচার্য। 

আরও পড়ুন: ভিসিদের সমস্যা সমাধানে শিক্ষামন্ত্রীর বৈঠক

উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, আমরা বই কিনবো কিন্তু পড়বো না, বই উল্টিয়ে বইয়ের মধ্যে যে তথ্য উপাত্ত আছে তা সম্পর্কে জানবো না তা বঙ্গবন্ধুর আদর্শ হতে পারে না। বঙ্গবন্ধু সম্পর্কে জানার জন্যই হৃদয়ে বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন। যদি বাংলাদেশকে বিশ্বাস করতে হয়, বাঙালী জাতির স্বাধীনতা ও মুক্তির কথা বিশ্বাস করতে হয় তাহলে আমাদের বঙ্গবন্ধু সম্পর্কে জানতে হবে। বঙ্গবন্ধু সম্পর্কে রচিত বই পড়ে তার আদর্শকে ধারণ করে তার মতো হয়ে আমাদের গড়ে উঠতে হবে।

অনুষ্ঠানে মাদার বখ্শ হলের প্রাধ্যক্ষ শামীম হোসেনের সভাপতিত্বে ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম,  প্রক্টর অধ্যাপক  আসাবুল হক, জনসংযোগ প্রশাসক অধ্যাপক  প্রদীপ কুমার পান্ডে, ছাত্র উপদেষ্টা এম তারেক নূরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের প্রাধাক্ষ ও শিক্ষার্থীবৃন্দ।

উল্লেখ্য, এদিন মাদার বখশ হলে ইনডোর গেমসের উদ্বোধন ও হলের ৬জন শিক্ষার্থীকে রোকেয়া আবসার শিক্ষাবৃত্তির চেক প্রদান করা হয়।


সর্বশেষ সংবাদ