হল ছাড়েননি ঢাকা কলেজের ছাত্ররা

নর্থ হল, ঢাকা কলেজ
নর্থ হল, ঢাকা কলেজ   © টিডিসি ফটো

নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকানকর্মীদের সঙ্গে সংঘর্ষের পর ঢাকা কলেজের ছাত্রদের আজ মঙ্গলবার বিকেলের মধ্যে আবাসিক হল ছাড়ার নির্দেশ দিলেও ছাত্ররা তা মানেননি। রাত দশটার পরও শিক্ষাথীরা হলেই আছেন। হল না ছাড়ার বিষয়ে অনড় শিক্ষার্থীরা।

এর আগে দুপুরের পর উদ্ভূত পরিস্থিতিতে কলেজ প্রশাসন ঢাকা কলেজের আবাসিক হলগুলো আগামী ৫ মে পর্যন্ত বন্ধ ঘোষণা করে। একই সঙ্গে আজ বিকেলের মধ্যে ছাত্রাবাস খালি করতেও নির্দেশ দেয় কলেজ কর্তৃপক্ষ। তবে হল খালি দেখতে করতে যায়নি। শিক্ষার্থীরা এখনও হলে অবস্থান করছেন এবং হল ছাড়বেন না বলে জানিয়েছেন তারা।

আরও পড়ুন: ঢাকা কলেজের ছাত্র হবো, কাঁধে কাঁধ মিলাবো

ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ (উপাধ্যক্ষ) এ টি এম মইনুল হোসেন বলেন, শিক্ষার্থীদের হল না ছাড়ার মনোভাবের বিষয়টি তারা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। তবে এখন পর্যন্ত আগের ঘোষিত সময়ের বিষয়ে কোনো নতুন সিদ্ধান্ত হয়নি।

ঢাকা কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক ফুয়াদ হাসান বলেন, প্রয়োজনে আমরা লাশ হয়ে বের হব। তবু হল ক্যাম্পাস ছাড়ব না। সাধারণ শিক্ষার্থীদের ওপর যে হামলা চালানো হয়েছে, এ ঘটনার বিচার না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। আমরা অধ্যক্ষকে বলেছি সুন্দরভাবে সমাধান করতে। তিনি যদি তা না পারেন, তবে তার পদত্যাগ দাবি করছি।

রাত দশটার দিকে পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মো. সাজ্জাদুর রহমান বলেন, ছাত্ররা হল ছাড়েননি।

উল্লেখ্য, সোমবার রাত ১২টার দিকে রাজধানীর নিউ মার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় দুই শিক্ষার্থী ও দুই ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।

এরপর মঙ্গলবার বেলা পৌনে ১১টার দিকে আবারও ঢাকা কলেজ শিক্ষার্থী ও নিউ মার্কেটের কর্মীরা সংঘর্ষে জড়ান। মুখোমুখি অবস্থান নিয়ে তাদের ইট-পাটকেল ছুড়তে দেখা যায়। ছাত্রদের অনেকে হেলমেট পরে হাতে লাঠি নিয়ে সংঘর্ষে জড়ান।


সর্বশেষ সংবাদ