একটি স্মার্ট ক্যাম্পাস গড়তে চাই: ড. সৌমিত্র শেখর

বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর
বক্তব্য রাখছেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়কে একটি স্মার্ট ক্যাম্পাস হিসেবে গড়ে তোলাসহ শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতকল্পে বিশ্ববিদ্যালয়ে সীমানা প্রাচীর নির্মাণ কাজ শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) প্রাচীর নির্মাণ কাজের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম যে ধরনের মানুষ ছিলেন আমরা আমাদের বিশ্ববিদ্যালয়কে সে ধরনের করে সুন্দর, পরিশীলিত শিক্ষাঙ্গন গড়ে তোলার লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। আর এজন্য ক্যাম্পাসে নিরাপত্তা নিশ্চিত করা খুব গুরুত্বপূর্ণ। আমি এখানে যোগদান করার পর ক্যাম্পাসে যে অবস্থা দেখেছি তাতে আমার মনে হয়েছে এই ১৫ বছর পর বিশ্ববিদ্যালয়টিতে শৃঙ্খলা ফিরিয়ে আনাটা খুব প্রয়োজন।

তিনি বলেন. শিক্ষার্থীদের শিক্ষার পরিবেশ দেওয়া, কর্মকর্তা কর্মচারীদের কর্মে বিচরণের পরিবেশ করে দেওয়া, গবেষণার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, আবাসিক হলে ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা, মাদক ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস প্রতিষ্ঠার জন্য সীমানা প্রাচীর খুব গুরুত্বপূর্ণ। এই প্রাচীর নির্মাণের মধ্য দিয়ে আমরা আমাদের ক্যাম্পাসকে একটি স্মার্ট ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার স্বপ্ন বাস্তবায়নে একধাপ এগিয়ে গেলাম।

আরও পড়ুন : বুয়েট-কুয়েট থেকে বিসিএসে প্রথম: শ্রম, সময় ও রিসোর্সের অপচয়

শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য আরও বলেন, সীমানা প্রাচীরের পর আমরা উচ্চ ক্ষমতাসম্পন্ন সিসিটিভি দিয়ে ক্যাম্পাসটিকে নিরাপত্তা দিব। বিশ্ববিদ্যালয়ে দুটো প্রবেশ গেট হবে। একটি গেট দিয়ে যখন কেউ প্রবেশ করবে তখন তাকে খুব সহজেই চিহ্নিত করা যাবে, তার বিচরণের অবস্থান খুঁজে পাওয়া যাবে। এখানে চারদিকে আলো জ্বলবে, সবুজায়ন হবে, ফুলের বাগান হবে, একাডেমিক সেশনজট মুক্ত হবে। এভাবে এই ক্যাম্পাসটিকে আমরা স্মার্ট ক্যাম্পাস হিসেবে গড়ে তুলব। এ জন্য সরকারের তরফ থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস আমাদের দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুর রহিম, নজরুল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবির, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সুজন আলী, সাধারণ সম্পাদক মো. তুহিনুর রহমান, কর্মকর্তা পরিষদের সভাপতি প্রকৌশলী মো. জোবায়ের হোসেন, সাধারণ সম্পাদক রামিম আল করিম, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ অন্য শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা। 


সর্বশেষ সংবাদ