হিজাব না খুলে বায়োমেট্রিক পদ্ধতির দাবি এবার ইবি ছাত্রীদের

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন
বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মানববন্ধন  © টিডিসি ফটো

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাসহ সকল সরকারি-বেসরকারি কাজে নারী শিক্ষার্থীদের হিজাব খুলে কান বের করে ছবি দেওয়ার পরিবর্তে বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহারের মাধ্যমে সকল সেবা নিশ্চিতের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। আজ সোমবার (২৮ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় ‘হিজাব আমার সত্ত্বার অংশ; সংবিধানের ৪১ (১) অনুসারে পর্দা করা আমার সংবিধানিক অধিকার’ ‘কান দেখানো ছবি নয়; বায়োমেট্রিকে সব হয়’ ‘কান দেখিতে চাহিয়া লজ্জা দিবেন না’ ‘বায়োমেট্রিক পদ্ধিতে জাতীয় পরিচয় পত্র কেন নয়?’ ইত্যাদি শ্লোগান সম্বলিত পোষ্টার তাদের হাতে দেখা যায়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, সব ক্ষেত্রে নারীদের হিজাব খুলে কান বের করে ছবি দিতে হয়। এই নিয়ম বাতিল করে হিজাব-নিকাব মেনে চলা মেয়েদের জন্য বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করতে হবে।

মানববন্ধনে অংশগ্রহণকারী আঁখি আক্তার বলেন, আমাদের মা-বোনেরা পর্দা করার কারণে বিভিন্ন ক্ষেত্রে বাঁধার সম্মুখিন হয়। চাকরীর সাক্ষাৎকারে গেলে আমাদের পর্দা খুলে মুখ দেখাতে হয়। মুখ খুলে যখন কথা বলি তখন প্রচন্ড বিব্রতকর অবস্থায় পড়ি। কারণ এটা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে হারাম। চাকরি বা সরকারী সেবা নিতে যদি আমাদের ধর্মীয় বিধান লঙ্ঘন করতে হয় তাহলে আমাদের ধর্মীয় স্বাধীনতা কোথায়? আমরা কি কোন বাজারের পণ্য যে, চেহারা দেখিয়ে আমাদের যোগ্যতার প্রমাণ করতে হবে।

সাইয়েদা হুমায়রা বলেন, আমরা চাই যেসব মেয়েরা হিজাব-নিকাব পরিধান করে তাদের জন্য যেন বিকল্প বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে সকল ক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। জাতীয় পরিচয়পত্র, ব্যাংক একাউন্ট সহ রাষ্ট্রীয় সকল সুবিধা যেন নিশ্চিত করা হয়।

এর আগে একই দাবিতে মানববন্ধন করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একদল ছাত্রী। গত বুধবার (২৩ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা থেকে শুরু করে সব ক্ষেত্রে নারীদের হিজাব খুলে কান বের করে ছবি দিতে হয়। এই নিয়ম বাতিল করে হিজাব-নিকাব মেনে চলা মেয়েদের জন্য বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করার দাবি জানায়।


সর্বশেষ সংবাদ