শিক্ষার্থীদের বৃত্তি দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি ক্যাম্পাস
জবি ক্যাম্পাস   © ফাইল ছবি

শিক্ষার্থীদের মেধা ও অবৈতনিক বৃত্তি দেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) প্রশাসন। এ বৃত্তির প্রাপ্তিতে প্রতিবন্ধী শিক্ষার্থীরা অগ্রাধিকার পাবেন। নির্ধারিত ফর্মে এ বৃত্তির আবেদন আগামী ১১ এপ্রিল পর্যন্ত চলবে। শিক্ষার্থীরা স্ব স্ব বিভাগে এই আবেদন জমা দিতে পারবেন।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বৃত্তি নীতিমালা-২০১৩ অনুযায়ী, প্রতি বিভাগ হতে প্রতি শিক্ষাবর্ষে তিনজন শিক্ষার্থীকে মাসিক ৪০০ টাকা হারে মেধা বৃত্তি এবং এক শিক্ষাবর্ষের জন্য বিনা বেতনে অধ্যয়নের সুযোগ প্রদান করা হবে। মেধা বৃত্তি ছাড়াও প্রতি বিভাগে প্রতি শিক্ষাবর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ১০ শতাংশ অসচ্ছল মেধাবী শিক্ষার্থীকে বিনা বেতনে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ দেওয়া হবে।

আরও পড়ুন: দৃষ্টিশক্তিহীন পাপ্পুর জিপিএ-৫ প্রাপ্তি ও তার মায়ের গল্প

আরও জানা গেছে, বিনা বেতনে অধ্যয়নের জন্য নির্ধারিত ফর্মে আবেদন সংযুক্ত করতে হবে। বৃত্তির ক্ষেত্রে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। বৃত্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। 

প্রসঙ্গত, ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের জন্য মেধাবৃত্তি ও অবৈতনিক বৃত্তি চালু করে জবি প্রশাসন। সর্বশেষ ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৩৫৪ জনকে মেধাবৃত্তি ও ৮০৮ জনকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।


সর্বশেষ সংবাদ