এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এর উপাচার্য হলেন ড. রুবানা হক

  © সংগৃহীত

চট্টগ্রামে অবস্থিত আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় ‘এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন’ এর উপাচার্য হলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হকের সহধর্মিনী ড. রুবানা হক। এর আগে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্ট্রি মেম্বার ছিলেন তিনি। তাছাড়া সম্প্রতি তিনি বিশ্ববিদ্যালয়টির বোর্ড অব ট্রাস্ট্রিজের সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। আজ মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানাায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ড. রুবানা হক বাংলাদেশের একজন স্বনামখ্যাত নারী উদ্যোক্তা। তিনি মোহাম্মদী গ্রুপের বর্তমান ব্যবস্থাপনা পরিচালক। এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর নির্বাচিত প্রথম নারী সভাপতি ছিলেন তিনি। ড. রুবানা ২০১৩ ও ২০১৪ সালে পরপর দুবার ‘বিবিসি ১০০ নারী’ নিবন্ধে তার স্থান পেয়েছিলেন। ২০০৬ সালে তিনি কবিতার জন্য সার্ক সাহিত্য পুরস্কার লাভ করেন।

ড. রুবানা হকের জন্ম ১৯৬৪ সালে ৯ই ফেব্রুয়ারি। পড়াশোনা করেছেন ভিকারুননিসা নূন স্কুল, হলিক্রস কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পুরুষোত্তম লালের প্রকাশনা সংস্থা ও রাইটারস ওয়ার্কশপের ওপর ‘রাইটারস ওয়ার্কশপ: এজেন্ট অব চেঞ্জ’ বিষয়ে পিএইচডি করেছেন। ২০০৮ সালে তিনি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রেসিডেন্ট গোল্ড মেডেল নিয়ে এমএ করেন। মেধাবী এই নারী এসএসসি, এইচএসসিতে বোর্ড সেরা হয়েছিলেন। ব্যবসার পাশাপাশি তিনি সাহিত্য চর্চার সঙ্গেও জড়িত।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন এক বিজ্ঞপ্তিতে জানায়, “ড. রুবানা হক প্রখ্যাত রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক নির্মলা রাও-এর স্থলাভিষিক্ত হবেন, যিনি পাঁচ বছর বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব পালন করার পর অবসর গ্রহণ করেন। বিশ্ববিদ্যালয়টির প্রতি অধ্যাপক রাও-এর সেবার স্বীকৃতি স্বরূপ শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি বলেন, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন সৌভাগ্যবান যে পাঁচ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় অধ্যাপক রাও-এর নেতৃত্বের সুবিধা পেয়েছি। অধ্যাপক রাও এই বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় তার বিস্তৃত বৈশ্বিক অভিজ্ঞতা নিয়ে এসেছিলেন যাতে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন একটি সেন্টার অফ এক্সিলেন্স হিসেবে রূপান্তরিত করতে সাহায্য করে। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এ তার অবদানের জন্য আমরা অধ্যাপক রাও-এর কাছে অনেক ঋণী।”

ভারতীয় বংশদ্ভুত ব্রিটিশ শিক্ষাবিদ অধ্যাপক নির্মলা রাও ২০১৭ সালের ১১ ফেব্রুযারি থেকে ৫ বছরের জন্য এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-এর দায়িত্ব পালন করেন। এর আগে তিনি তিনি ২০০৮ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের প্রো-ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।


সর্বশেষ সংবাদ