সাক্ষাৎকার শেষ, ইবিতে ৭৭ শতাংশ আসন ফাঁকা

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে প্রথম মেধাতালিকায় থাকা ভর্তিচ্ছুদের মাত্র ২৩ শতাংশ মৌখিক পরীক্ষায় অংশ নিয়েছেন। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার মেধাতালিকায় থাকা বিশ্ববিদ্যালয়টির ভর্তিচ্ছুদের সাক্ষাৎকার শেষ হয়েছে। এদিন সাক্ষাৎকার শেষে বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, মৌখিক পর্বের সাক্ষাৎকারে তিন ইউনিটের ২ হাজার ৯৫টি আসনের মধ্যে অংশ নিয়েছে মাত্র ২৩ শতাংশ শিক্ষার্থী।

আরও পড়ুন: ইবির মেধা তালিকা প্রকাশ

এবার গুচ্ছ পদ্ধতিতে ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে ২ হাজার ৯৫টি আসনে শিক্ষার্থী ভর্তি নিচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়। এছাড়া বিশ্ববিদ্যালয়টির স্বতন্ত্র ‘ডি’ ইউনিটের তিন বিভাগে ২৪০টি আসন রয়েছে, যার ভর্তি কার্যক্রম শেষ হয়েছে।

আরও পড়ুন: ইবিতে ভর্তি হতে বিড়ম্বনায় ভর্তিচ্ছুরা

তিন ইউনিটে দুই হাজার ৯৫টি আসনে বিষয় বরাদ্দ পাওয়া শিক্ষার্থীদের মধ্য থেকে ৪৬৯ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। যা মোট আসনের ২২.৩৯ শতাংশ। এর মধ্যে বিজ্ঞান ভিত্তিক ‘এ’ ইউনিটে ৬৪ জন, ‘বি’ ইউনিটে ২৪৬ জন ও ব্যবসা প্রশাসন অনুষদের ‘সি’ ইউনিটে ১৫৯ জন অংশ নিয়েছে। এদিকে ফাঁকা পরে আছে ৭৭ শতাংশ আসন।

ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের সমন্বয়কারী অধ্যাপক আবদুস সামাদ বলেন, মেধা তালিকায় থেকেও যারা সাক্ষাৎকারে উপস্থিত হয়নি তারা উপযুক্ত কারণসহ যদি সমন্বয়কারী বরাবর লিখিত আবেদন করতে হবে। যদি তাদের থেকে কোন জবাব না পাওয়া যায় পরে তাদের আরও একবার সুযোগ দেয়া হবে।

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবাসন সুবিধা বঞ্চিত ৭১ শতাংশ শিক্ষার্থী

এর আগে, গুচ্ছ ভর্তি পরীক্ষা শেষে গত ২৮ নভেম্বর থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু হয়। শেষ হয়েছে গত ১২ ডিসেম্বর। পরে ৩০ ডিসেম্বর রাতে বিশ্ববিদ্যালয়টির ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটের মেধা তালিকা প্রকাশিত হয়। আগামী ১১ জানুয়ারি পর্যন্ত ইবির ভর্তি কার্যক্রম চলবে।


সর্বশেষ সংবাদ