‘বিদ্রোহী’ কবিতার মতো কবিতা কেউ লিখতে পারেননি: সৌমিত্র শেখর

প্রফেসর ড. সৌমিত্র শেখর
প্রফেসর ড. সৌমিত্র শেখর  © ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেছেন, ‘বিদ্রোহী’ কবিতার মতো কবিতা বাংলা সাহিত্যে অতীতে কেউ লেখেনি, ভবিষ্যতেও কেউ হয়তো লিখতে পারবে না। কাজী নজরুল ইসলাম ২২ বছর বয়সে কবিতাটি লিখেছিলেন। এরপর ৪২ বছর বয়স পর্যন্ত তিনি নিজেও অনেক কবিতা লিখেছেন। কিন্তু তিনিও কখনও ‘বিদ্রোহী’ কবিতার মতো আরেকটি কবিতা লিখতে পারেননি। সবার ওপরে যে মহান স্রষ্টা আছেন তিনি হয়তো তার হাত দিয়েই এমন একটি কবিতার সৃষ্টি করেছেন।

বুধবার (২৯ ডিসেম্বর) দুুপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স হলে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়কে জাককানইবি না বলার আহ্বান উপাচার্যের

চলমান মুজিববর্ষ ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে মাসব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে ‘বিদ্রোহী কবিতার শতবর্ষ: বঙ্গবন্ধু ও নজরুল’ শীর্ষক সেমিনারটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউ অব নজরুল স্টাডিজ।

তিনি বলেন, ‘বিদ্রোহী’ কবিতাকে ‘কালোত্তীর্ণ’ আখ্যা দিয়ে , এ কবিতাকে নিয়ে আমরা যারা গবেষক তারা অনেকেই নানান চিন্তা করেছি, ব্যাখ্যা করার চেষ্টা করেছি। কিন্তু কখনও তাকে অতিক্রম করা যায়নি। অতিক্রমের কথা চিন্তা করতে পারেনি। কবি যেন কেমন করে তার জীবনগাঁথা কী অবলীলায় এ কবিতায় বর্ণনা দিয়ে গেছেন।

আরও পড়ুন: ৩১ বছর ধরে বন্ধ নির্বাচন, চাকসু এখন ‘বিয়ের ক্লাব’

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, গবেষণা ও সম্প্রসারণ কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন।

ধন্যবাদ জ্ঞাপন করেন মুজিববর্ষ ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি-২০২১ এর সদস্য সচিব তপন কুমার সরকার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউট অব নজরুল স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম।


সর্বশেষ সংবাদ