ব্যতিক্রমধর্মী প্রচারণায় ববি শিক্ষার্থী ইয়াসিন

শিক্ষার্থী ইয়াসিন আলম
শিক্ষার্থী ইয়াসিন আলম  © সংগৃহীত

পরিষ্কার পরিচ্ছন্ন ক্যাম্পাস ও পর্যাপ্ত ডাস্টবিন স্থাপনের জন্য ব্যতিক্রমধর্মী সচেতনতায় কাজ করছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষার্থী ইয়াসিন আলম। আর এই কাজের অংশ হিসেবে কর্তৃপক্ষের সচেতনাতর জন্য নিয়েছেন এক ব্যতিক্রম উদ্যোগ।

আরও পড়ুন: আসপিয়াকে ফুল দিয়ে বরণ করলো জেলা পুলিশ সুপার

আজ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সামনে ভিন্ন ভাবে নিজেকে উপস্থাপণ করে অবস্থান কর্মসূচি পালন করছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সাত-আট হাজার শিক্ষার্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সমাগম থাকলেও নেই পর্যাপ্ত পরিমাণ ডাস্টবিন। ফলে যেখানে সেখানে টিস্যু, চিপসের প্যাকেটসহ নানা ময়লা আবর্জনা ফেলছেন সংশ্লিষ্টরা। যার ফলে ক্যাম্পাস হচ্ছে নোংরা। সেই সঙ্গে হারাচ্ছে ক্যাম্পাস তার নিজের সৌন্দর্য।

আরও পড়ুন: অভ্যাস ঠিক রাখতে বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের ঘুম ভাঙায় শিক্ষক

ময়লা আবর্জনা অপসারণ ও রিসাইকেলিং করার ক্ষেত্রেও অনেকটাই উদাসীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাসের নির্ধারিত স্থান ছাড়া বাকি জায়গাগুলো পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ঝোপঝাড়ে পরিণত হয়েছে। ফলে প্রতিবাদ ও সচেতনার অংশ হিসেবে ব্যতিক্রমধর্মী প্রচারণায় নেমেছেন ইয়াসিন আলম।

বিষয়টি অনেক কার্যকর বলেও লক্ষ্য করেছে বিভিন্ন গণমাধ্যম। তার এ অবস্থানের ফলে অনেকেই ময়লা আবর্জনা নির্ধারিত ঝুড়িতে ফেলে যাচ্ছেন।

আরও পড়ুন: কাল বৃষ্টি হতে পারে, বাড়বে শীত

এ বিষয় জানতে চাইলে শিক্ষার্থী ইয়াসিন আলম জানান, ক্যাম্পাসে যে যেখানে পারছে নোংরা করে যাচ্ছে। পর্যাপ্ত ডাস্টবিন না থাকায় সমস্যাটি বেশি হচ্ছে। এতবড় ক্যাম্পাসে ভবনগুলোর বাইরে ময়লা ফেলার ঝুড়ি মাত্র একটি। কর্মচারীরাও ময়লাগুলো পরিষ্কার করে সেই ক্যাম্পাসেই ফেলছেন।

উল্লেখ্য, বরিশাল জিলা স্কুল অস্থায়ী ক্যাম্পাসে ২৪ জানুয়ারি, ২০১২ সালে বেলা পৌনে ১১টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষাগত কার্যক্রম উদ্বোধন করেন। মুল ক্যাম্পাস ২০১৩ সালে কীর্তনখোলা নদীর পূর্ব তীরে সদর উপজেলার কর্ণকাঠিতে নির্ধারিত হয়। কীর্তনখোলা নদীর তীরে কর্ণকাঠি এলাকায় রয়েছে বিশ্ববিদ্যালয়টির পূর্ণাঙ্গ ক্যাম্পাস যেখানে সকল বিভাগের শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।


সর্বশেষ সংবাদ