‘সমৃদ্ধ দেশ গড়তে স্কাউটিং কার্যক্রম আরও গতিশীল করতে হবে’

রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স
রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স  © টিডিসি ফটো

ঢাকা জেলার প্রশাসক ও স্কাউটের ঢাকা জেলা রোভারের সভাপতি মো. শহীদুল ইসলাম বলেছেন, সমৃদ্ধ দেশ গড়তে স্কাউটিং কার্যক্রম আরও গতিশীল করতে হবে। এ জন্য যারা স্কাউটিংয়ে নেতৃত্ব দিবেন তাদেরকে অবশ্যই যোগ্যতাসম্পন্ন এবং উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তি হতে হবে।

সোমবার (২৭ ডিসেম্বর) ঢাকা কলেজে বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলা রোভারের ৩৫০তম ‘রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স’ এর সমাপণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন: বিদায়ী বছরে হারিয়েছি যেসব শিক্ষাবিদদের

প্রশিক্ষণ কোর্সে আগত প্রশিক্ষণার্থীদের আত্মমর্যাদাবোধ ও আত্মশুদ্ধি বজায় রেখে সকল কার্যক্রম পরিচালনার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, কোথায় দেয় কাজে বিশ্বাসী হতে হবে। স্কাউটিংয়ের উদ্দ্যেশ্য বাস্তবায়নে চিন্তা কথা ও কাজে নির্মলতা আনতে হবে।

গত ২৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) শুরু হওয়া এ কোর্সের প্রধান প্রশিক্ষক ও কোর্স লিডার ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (এক্সটেনশন স্কাউটিং) ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার ৷ কোর্সে দেশের বিভিন্ন সরকারি বেসরকারি কলেজের শিক্ষক এবং স্কাউটের মুক্ত দল থেকে মোট ৪৪ জন প্রশিক্ষনার্থী অংশ নেয় ৷ প্রশিক্ষন কর্মশালায় স্কাউটের ইউনিট ও দল পরিচালনায় রোভার লিডারদের যোগ্য করে গড়ে তুলতে বিভিন্ন বিষয়ের উপর হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয় ৷ সমাপণী দিনে সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউনিট লিডারদের স্কাউট আইন প্রতিজ্ঞা পাঠ করিয়ে স্কার্ফ পরানো হয়৷

আরও পড়ুন: পরীমণিকে আইনি নোটিশ 

মুজিব শতবর্ষ, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা কলেজের ১৮০তম বর্ষ পূর্তির বছরে এমন আয়োজনের সাথে ঢাকা কলেজ পরিবার যুক্ত থাকতে পেরে গর্বিত উল্লেখ করে ঢাকা কলেজের অধ্যক্ষ ও কোর্স লিডার অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, বর্তমান দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে স্কাউটিং অপরিহার্য। তাই সকল প্রতিবন্ধকতা দূর করে ঢাকা সহ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের স্কাউটিং কার্যক্রমের সাথে যুক্ত করতে হবে। এক্ষেত্রে স্কাউট ও রোভার লিডার যারা আছেন তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

এছাড়া ভবিষ্যতেও স্কাউটিং কার্যক্রমের প্রসারে যেকোন প্রশিক্ষণ সহায়তায় ঢাকা কলেজের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা বজায় থাকবে বলেও জানান তিনি।

আরও পড়ুন: ৫০ হাজার টাকা চাঁদা না পেয়ে সংঘবদ্ধ ধর্ষণ

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় উপ কমিশনার মিজানুর রহমান মজুমদার শেলি, জাতীয় উপ কমিশনার (গার্ল ইন স্কাউটিং) ও সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শামিম আরা বেগম, ঢাকা জেলা রোভার কমিশনার প্রফেসর এনামুল হক খান, ঢাকা জেলা রোভারের সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মোহাম্মদ আনোয়ার মাহমুদ সহ অন্যান্য প্রশিক্ষকরা৷


সর্বশেষ সংবাদ