আগামী ১ ও ২ জানুয়ারির মধ্যে ভর্তি শুরু: গুচ্ছ কমিটি

গুচ্ছ ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা  © সংগৃহীত

আগামী ১ ও ২ জানুয়ারির মধ্যে গুচ্ছভুক্ত অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হবে। এ তথ্য জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সমন্বয়ে গঠিত কমিটির যুগ্ম-আহ্বায়ক ফরিদ উদ্দিন আহমেদ। 

তিনি বলেন, গতকালও একাডেমিক একটা মিটিংয়ে ছিলাম। সেখানে বিষয়টা নিয়ে আলোচনা হয়েছে। প্রায় সব বিশ্ববিদ্যালয়ই ১ ও ২ জানুয়ারির মধ্যে ভর্তি নেয়া শুরু করবে।

আরও পড়ুন- নোবিপ্রবির মেধাতালিকা শীঘ্রই: ভর্তি কমিটি 

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ঢাকা, চট্টগ্রাম, বুয়েটসহ বেশ কিছু বিশ্ববিদ্যলয়ে ভর্তি প্রক্রিয়া পুরোপুরি শেষ হয়নি। কোনো বিশ্ববিদ্যালয় যদি এখন ভর্তি করায় পরে দেখা যাবে ওই শিক্ষার্থী বুয়েটেও চান্স পেয়েছে তখন সে বুয়েটেই ভর্তি হবে। আবার এই বিশ্ববিদ্যালয়ের আসনটাও খালি হয়ে যাবে। যাতে প্রত্যেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারে সেজন্য সময় নিচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

শাবিপ্রবির উপাচার্য আরও বলেন, আমরা চাই সব শিক্ষার্থী যাতে বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পায়। সেজন্য আমরা কাজ করছি।

গত ১৯ জুন এ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষা দিয়ে ভর্তি পরীক্ষা শুরু করে গুচ্ছ কমিটি। পরে ২৬ জুন বি ইউনিটের (মানবিক) ও ৩ জুলাই সি ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০ অক্টোবর এ ইউনিটের ফল প্রকাশ হয়। ২৬ অক্টোবর বি ইউনিটের ও ৩ নভেম্বর সি ইউনিটের ফল প্রকাশ হয়।

আরও পড়ুন- বই উৎসব নিয়ে শঙ্কা

এখন পর্যন্ত গুচ্ছভুক্ত পাঁচটি বিশ্ববিদ্যালয় মেধাতালিকা প্রকাশ করেছে। ভর্তি কার্যক্রম চলছে কয়েকটিতে।বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে ৩২০ জন। সেখানে আসন খালি রয়েছে ১১২০টি। মেধাতালিকায় স্থান পাওয়ার পরও অনেকেই পছন্দের বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ নিতে সেখানে ভর্তি হয়নি বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ