১৪ শিক্ষার্থীর চুল কাটা

সেই শিক্ষকের বক্তব্য ছাড়াই যাবে তদন্ত প্রতিবেদন

ফারহানা ইয়াসমিন বাতেন
ফারহানা ইয়াসমিন বাতেন   © ফাইল ছবি

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের আনুষ্ঠানিক বক্তব্য ছাড়াই প্রতিবেদন জমা দিতে যাচ্ছে তদন্ত কমিটি। একাধিকবার ডাকার পরেও ফারহানা ইয়াসমিন তার বক্তব্য দিতে তদন্ত কমিটির সামনে না আসায় এমন সিদ্ধান্ত নিয়েছে কমিটি।
 
বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাত ১০টার দিকে বিষয়টি গণমাধ্যমকে জানান ৫ সদস্যের তদন্ত কমিটির প্রধান ও রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেল। তিনি বলেন, আমাদের ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশনা দেয়া আছে এবং আজকেই সেই ৭ দিন শেষ হচ্ছে। তাই আমাদের আর অপেক্ষা করার সুযোগ নেই।
 
জানা যায়, অভিযুক্ত শিক্ষক সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনকে গত ৩ অক্টোবর দুপুর ১২টায় তদন্ত কমিটির নিকট এসে তার বক্তব্য উপস্থাপন করার সময় দেয়া হয়। কিন্তু তিনি মানসিক ও শারীরিক অসুস্থতার কথা জানিয়ে উপস্থিত না হয়ে একটি ই-মেইলে ১৪ দিনের সময় চান। পরে বৃহস্পতিবার দুপুরে দ্বিতীয় দফায় তাকে উপস্থিত হয়ে তদন্ত কমিটির কাছে বক্তব্য উপস্থাপন করার জন্য বলা হয়। কিন্তু তদন্ত কমিটি বিকেল ৫টা পর্যন্ত অপেক্ষা করলেও তিনি না এসে আগের মতোই ই-মেইলের মাধ্যমে ১৪ দিনের সময় চান।
 
তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস বলেন, তার জন্য আমরা অপেক্ষা করেছে, কিন্তু তিনি আসেননি। পরে রাত ৮টায় আমাদের ভার্চুয়্যাল মিটিংয়ে প্রতিবেদন জমা দেয়ার সিদ্ধান্ত হয়েছে। আমরা তদন্ত কার্যক্রম শেষ করেছি। এখন প্রতিবেদন প্রস্তুত করে আগামী দু-একদিনের মধ্যেই জমা দিয়ে দেবো।
 
প্রতিবেদনে অভিযুক্ত শিক্ষিকাকে দোষী সাব্যস্ত করা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদন জমা দেয়ার আগে এবিষয়ে কিছু বলার সুযোগ নেই।

এর আগে ৩ অক্টোবর ভুক্তভোগী ১৪ শিক্ষার্থী সহ প্রায় অর্ধশত শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীর সাক্ষ্য গ্রহণ করে তদন্ত কমিটি।

গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেন বিভাগের চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। এ ঘটনায় পরদিন বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

বিষয়টি গণমাধ্যমে প্রকাশ পেলে দেশজুড়ে তীব্র সমালোচনা তৈরি হয়। এর জেরে অভিযুক্ত শিক্ষক বাতেন তার দায়িত্বে থাকা ৩টি পদ থেকে পদত্যাগ করেন। পরে শিক্ষার্থীরা আন্দোলনে নামলে চুল কাটার ঘটনার তদন্তে সাত কর্মদিবস সময় দিয়ে ৫ সদস্যের কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


সর্বশেষ সংবাদ