করোনায় সফল উদ্যোক্তা খুবির নাজমুল, চালাচ্ছেন পড়াশোনা ও পরিবারের খরচ

খুবি শিক্ষার্থী নাজমুল ইসলাম
খুবি শিক্ষার্থী নাজমুল ইসলাম  © টিডিসি ছবি

অনলাইন ব্যবসায় সফলতা পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের ৪র্থ বর্ষের শিক্ষার্থী নাজমুল ইসলাম। করোনাকালীন দেশীয় তাঁত শিল্পের ১০ লাখ টাকার মত পণ্য বিক্রয় করেছেন তিনি। নিজর পড়াশোনার খরচ চালানোর পাশাপাশি পরিবারের ভরণ-পোষণের দায়িত্বও পালন করছেন। দেশীয় তাঁত শিল্প সারা দেশে সুলভ মূল্যে ছড়িয়ে দিয়ে এই শিল্পকে বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন। অন্যদেরকেও অনলাইন ব্যবসায় আসার পরামর্শ দিয়েছেন।

ফেসবুক পেজ 'এ্যালিগেন্স অনলাইন শপের' মাধ্যমে দেশীয় তাঁত পণ্য বিক্রি করেন। টাঙ্গাইলের তাঁত শাড়ী এবং ছেলেদের গার্মেন্টস পোশাক বিক্রি করেন। টাঙ্গাইলের তাঁত বুনুনের কাজে সরাসরি যারা যে তাতী জড়িত তাদের থেকে পণ্যগুলো সরবরাহ করেন। এছাড়াও দারাজ শপেও তিনি একজন ভেরিফায়েড সেলার হিসাবে তিনি কাজ করছেন এবং এখান থেকে বেশ ভালোই লভ্যাংশ পেয়ে থাকেন।

তিনি জানান, ২০১৯ সালের এপ্রিল থেকেই ব্যবসা শুরু করলেও করোনাকালীন সময়ে যখন টিউশন বন্ধ হয়ে যায় তখন থেকেই পূর্ণ মনোযোগ নিয়ে অনলাইন ব্যবসায়ে নেমে পড়েন। শুরুতেই নিজস্ব কিছু মূলধন ( টিউশনির জমানো টাকা ) নিয়ে ব্যবসা শুরু করেন। এখন সারাদেশের ৬৪ জেলায় তার পণ্য সরবরাহ করেন। বর্তমানে ১৫০ থেকে ২০০ জন নিয়মিত কাস্টমার তার থেকে পন্য ক্রয় করছেন। এবং আনুমানিক করোনা কালীন সময়ে প্রায় দুই হাজারের এর মত ক্রেতা কে তাদের কাংখিত পণ্যটি সুলভ মূল্যে সরবরাহ করতে পেরেছেন।

শিক্ষার্থী নাজমুল ইসলাম বলেন, শুরুতেই চ্যালেঞ্জ নিয়েছিলাম কিভাবে অনলাইন ব্যবসায় সবাইকে কিভাবে বিশ্বাস করানো যায়। অনলাইন ব্যবসাকে সহজলভ্য করার জন্যই কাজ করেছি এবং আমি বর্তমানে আল্লাহর রহমতে সফল বলাই চলে। সবসময় চেষ্টা করেছি যে পণ্যটা ফেসবুক পেইজে বিক্রির জন্য দেখিয়েছি সেটাই যেন সরবরাহ করতে পারি। এজন্য আলহামদুলিল্লাহ রিপিটেড কাস্টমার বেশিই পেয়েছি।এখান থেকে বিদেশি প্রবাসীরা তাদের আত্নীয়স্বজনদের জন্য কাপড়ের অর্ডার দেন। এছাড়াও আমার অধীনে অল্প কয়েকজনের কর্মসংস্থান ও হচ্ছে। ডেলিভারি কাজে নিয়মিত পাঁচ জন নিয়োজিত আছে। তাছাড়া, প্রায় ৫/৬ জনের মত ক্রেতা পাইকারি দামে পণ্য কিনে ব্যবসা করেন। সুলভ মূল্যে সবচেয়ে ভাল পণ্য বিক্রি করে ক্রেতাদের সন্তুষ্টি অর্জনের মাধ্যমে তার ব্যবসাকে সবার সামনে আরও ভালোভাবে উপস্থাপন করেন। এভাবে ক্রেতাদের সন্তুষ্টি অর্জনের মাধ্যমে তিনি ভবিষ্যতে তার ব্যাবসাকে আরও বড় পরিসরে উপস্থাপন করতে আশাবাদী


সর্বশেষ সংবাদ