রেজিস্ট্রেশন করেও রবির ফ্রি ডাটা পাচ্ছে না শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

করোনা পরিস্থিতিতে অনলাইন শিক্ষা কার্যক্রম নিশ্চিতকরণে ফ্রি ডাটার জন্য রবির সাথে চুক্তি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু রবির এই ফ্রি ডাটার সুবিধা নিয়ে বিড়ম্বনায় পড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অধিকাংশ শিক্ষার্থীর অভিযোগ, টাকা রিচার্জ করে সকল ধাপ সম্পন্ন করেও মিলছে না সেবা। মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবির সাথে চুক্তি অনুযায়ী ১৯৯ টাকায় ৩০ জিবি দেওয়ার কথা থাকলেও সেবাটি পাচ্ছেন না তারা।

শিক্ষার্থীরা বলছেন, ডাটা সুবিধার জন্য নতুন সিম কিনে রেজিস্ট্রেশন করার পরও ফিরতি বার্তা না আসা, আইটি অফিসে যোগাযোগ করে সমাধান না পাওয়াসহ বিশ্ববিদ্যালয় থেকে নির্দিষ্ট ভুর্তকি দেওয়ার কথা থাকলেও সেটি পাচ্ছেন বলে অভিযোগ তাদের।

জানা যায়, গত ৪ নভেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান রবি আনুষ্ঠানিকভাবে চুক্তি করে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ড. কামালউদ্দীন আহমদ এবং রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার জনাব আদিল হোসেন নোবেল চুক্তি সাক্ষর করে।

চুক্তি সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১৯৯ টাকার ৩০ জিবির মধ্যে শিক্ষার্থীরা ৯৯ টাকা প্রদান করবে এবং বাকী ১০০ টাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রবিকে সরাসরি প্রদান করবে। এই চুক্তির আওতায় শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ১৯৯ টাকায় এই সুবিধা উপভোগ করবেন।

করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুবিধার বিষয় বিবেচনা করে দেশের যেকোনো প্রান্ত থেকে রবির সেবাকেন্দ্রে গিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে এ স্পেশাল প্যাকেজ নিতে পারবে। প্যাকেজটির মেয়াদ আগামী ৫ জানুয়ারি শেষ হচ্ছে।

কিন্ত এই চুক্তির দেড় মাস শেষ হলেও ডাটার সুবিধা ও ভর্তুকি অর্থ ফেরত পাননি শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ ২০১৫-১৬ বর্ষের শিক্ষার্থী আব্দুল্লাহ ফাহাদ বলেন, করোনায় আমাদেরকে দিয়ে এই অর্থনৈতিক টানাপোড়নের সময় অনর্থক টাকা রিচার্জ করালো বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তিনি বলেন, রেজিস্ট্রেশন করতে না পারায় আমি সিম কিনে সব প্রসেসিং করেও সেবা পেলাম না। রেজিস্ট্রেশন অনলাইনে করা সম্ভব হয়নি। সরাসরি আইটি অফিসে গিয়েও কোন কাজ হয়নি। তারা আইটি অফিসার একজনের নম্বর দিলো তাকে কল দেয়ার পর বলেছে সমাধান করবে। কিন্তু তাকে কল দিয়েও সমাধান পাইনি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী আব্দুর রাজ্জাক বলেন, অনলাইন ক্লাসের জন্য ডাটা কেনা অনেক ব্যয়বহুল। তবুও আমরা ক্লাস করে যাচ্ছি। কিন্তু যখন শুনেছি রবির সাথে চুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে স্বল্পমূল্যে ডাটা দেবে তখন বিশ্ববিদ্যালয়ের দেয়া শর্ত অনুযায়ী রবি সিম কিনেছি। ডাটা প্যাক নেয়ার জন্য রেজিস্ট্রেশন করেছি। কিন্তু বিগত এক মাসেও কোনো কনফার্মেশন মেসেজ পাইনি।

বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী অহিদূর রহমান বলেন, গ্রামে থাকি তাই ওয়াইফাই সুবিধা নেই। ডাটা কিনে ক্লাস করা অত্যন্ত কষ্টকর। আমি সিম কিনে ১৯৯ টাকা রিচার্জ করেছি, বিশ্ববিদ্যালয়ের শর্ত অনুযায়ী ১৯৯ টাকা দিয়ে ৩০ জিবি ডাটা প্যাক দেওয়ার কথা পাশাপাশি ১৯৯ টাকার মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে ভুর্তকি ১০০ টাকা রবি থেকে ফেরত দেয়ার কথা কিন্ত সেই ১০০ টাকা এখনো ফেরত আসেনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এরকম কোন অভিযোগ আমরা শুনি নাই। এটা নিয়ে বিশ্ববিদ্যায়ের অর্থ দপ্তরে যোগাযোগ করতে হবে। ভুক্তভোগী শিক্ষার্থীরা আইটি সংক্রান্ত জটিলতার জন্য আইটি দপ্তরে যোগাযোগ করতে পারে।


সর্বশেষ সংবাদ