কানাডায় বাসে ট্রেনে বিনামূল্যে বই পড়ার সুযোগ

লোগো
লোগো  © সংগৃহীত

কানাডার টরন্টো শহরে ট্রেন, পাতাল ট্রেনে, গো-ট্রেনে, ট্রামে, এবং বাসে যাত্রীদের জন্য বিনামূল্যে বই পড়ার সুযোগ করে দিচ্ছে টরন্টো ট্রান্সিট কমিশন (টিটিসি)।

নাগরিকদের মধ্যে পাঠাভ্যাস বৃদ্ধি এবং বইকে জনপ্রিয় করে তোলার জন্য সম্প্রতি ‘Books On The Transit’ শীর্ষক এই মহতী উদ্যোগ নেয়া হয়েছে। ‘বুক অন দ্য ট্রান্সিট’ কর্মসূচির লোগো টিটিসির লোগোর অনুকরণে করা হয়েছে এবং তা মিডিয়ায় প্রচার করা হচ্ছে।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, উল্লেখিত যানবাহনগুলোতে বিশেষ ব্যবস্থায় নানা ধরণের বই রাখা হবে। যে কোনো জায়গা থেকে যাত্রীরা তাদের পছন্দ মতো বই পড়তে পারবেন। এছাড়া ব্যাগে ঢুকিয়ে বাসায়ও নিতে পারবেন। পড়ার পর আবার যে কোনো যান বাহনে তা ফেরত দিতে পারবেন, সে ব্যবস্থাও রাখা হয়েছে। ইতোমধ্যে বই সংগ্রহের জন্য লেখক, প্রকাশক, লাইব্রেরি এবং ব্যক্তিগত ভাবে আহবান জানানো হয়েছে।

প্রসঙ্গত, লন্ডনে প্রথম এ ধরণের উদ্যোগ নেয়া হয়। এছাড়াও হল্যান্ডে প্রাইভেট কারে যাতায়াত হ্রাস করে পাবলিক ট্রান্সপোর্টের যাতায়াতে উৎসাহী করার জন্য বইপড়ার ব্যবস্থা করা হয় এবং পাঠক-যাত্রীদের ভাড়া ফ্রি করে দেয়া হয়।

এদিকে টরন্টো শহরের কোথাও গাছের উপর, কোথাও দেয়ালে বা মাচায় কবুতরের খোপের মতো ছোট ছোট ঘরে চমৎকার ডিজাইনের কাঠের বাক্সে নান্দনিক ফ্রি লাইব্রেরি রয়েছে। তাতে লেখা আছে ‘Take a Book, Leave a Book’। ভেতরে থরে থরে সাজানো বই আর বই। কোনো বই পছন্দ হলে তালাচাবি বিহীন এ ক্ষুদে লাইব্রেরী থেকে তা বাড়ি নিয়ে যাওয়া যায় আবার নিজের বইও এই মিনি লাইব্রেরীতে দান করা যায়।


সর্বশেষ সংবাদ