বিশ্ববিদ্যালয় করার প্রস্তাবে যা বলছেন সাত কলেজের শিক্ষক—শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ
ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ নিয়ে পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় কলেজিয়েট বিশ্ববিদ্যালয়ের করার প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন। এ ব্যবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজ উভয়ের জন্য উইন- উইন ব্যবস্থা উল্লেখ করে প্রস্তাবটির দ্রুত বাস্তবায়ন চান তিনি।

সোমবার (০৯ সেপ্টেম্বর) সকালে অধ্যাপক কামরুল হাসান মামুন এক ফেসবুক পোস্টে বলেন, ঢাকার বড় বড় ৭টি কলেজ এবং আরো কিছু কলেজ নিয়ে নেপালের ত্রিভুবন বা পশ্চিমবাংলার কলিকাতা বিশ্ববিদ্যালয়ের আদলে একটি collegiate university-তে রূপান্তরিত করা।

তিনি আরও বলেন, এই ৭টি কলেজের আরো কয়েকটি কলেজে নিয়ে এর একটিকে কেন্দ্রীয় প্রশাসনিক ভবন হিসাবে বানিয়ে বাকি কলেজগুলোকে এর অনুমোদিত কলেজে পরিণত করা। কলেজগুলোতে কেবল ৩ বা ৪ বছরের অনার্স পড়াবে। সেখানে থাকবে না উচ্চ মাধ্যমিক বা ডিগ্রী পাসকোর্স। এই অনুমোদিত কলেজে শিক্ষক নিয়োগ ও প্রমোশন হবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের মত।

উক্ত ফেসবুক পোস্ট ভাইরাল হলে  সাত কলেজের শিক্ষক- শিক্ষার্থীদের মধ্যে পক্ষে বিপক্ষে মতামতের মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। 

এ বিষয়ে ঢাকা কলেজের গণিত বিভাগের শিক্ষার্থী নোমান মোহাম্মদ ডেইলি ক্যাম্পাসকে বলেন, কামরুল স্যারের প্রস্তাবটি  আমি সাধুবাদ জানাই। তবে আমি মনে করি এখানে শুধুমাত্র সাতটি কলেজকেই কলেজিয়েট ইউনিভার্সিটি করা হোক। নতুন করে কোন কলেজকে যুক্ত করা ঠিক হবে না বলে আমি মনে করি। কারণ প্রায় দীর্ঘ ৮ বছর যাবৎ ঢাকার ঐতিহ্যবাহী সাতটি কলেজ ঢাকা ভার্সিটির আন্ডারে রয়েছে। যার ফলে সাতটি কলেজের শিক্ষক-ছাত্রদের মধ্যে একটি আন্তরিক সম্পর্ক তৈরী হয়েছে। এ ক্ষেত্রে সবচেয়ে প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ঢাকা কলেজকে প্রশাসনিক কেন্দ্র করে বাকি ছয়টি কলেজকে কলিজেট করলে সেটি সবার নিকট গ্রহণযোগ্যতা পাবে বলে আমি মনে করি।

এ বিষয়ে জানতে চাইলে ইডেন মহিলা কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফারিহা জাহান মুমু বলেন, আমার মনে হয় কলেজিয়েট বিশ্ববিদ্যালয় করলে এখন আবার নতুন করে কিছু ঝামেলা হবে।অনেক সেশন জট পড়তে পারে, আর আমাদের সাত কলেজের আলাদা ঐতিহ্য আছে। সেটা থাকবে না। যেমন: ইডেন কলেজ, ঢাকা কলেজ এই কলেজ দুটোই হচ্ছে ঐতিহ্যবাহী ক্যাম্পাস। আর একটা ব্যাপার আমার কাছে মনে হয় তখন আমাদের সার্টিফিকেটের মান কমে যাবে।

এ বিষয়ে সোহরাওয়ার্দী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্স এ অধ্যয়নরত তৌফিকুল হাসান শুভ বলেন, সাত কলেজকে কলেজিয়েট বিশ্ববিদ্যালয় পরিণত করা গেলে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে গতিশীলতা পাবে। পাশাপাশি শিক্ষার্থী ভোগান্তি লাঘব হবে।

সাত কলেজকে কলেজিয়েট বিশ্ববিদ্যালয় করার বিষয়ে অধ্যাপক কামরুল হাসান স্যারের মন্তব্যের প্রেক্ষিতে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. ফরিদা ইয়াসমিন ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিষয়টি অবশ্যই পজিটিভ। এছাড়া সাত কলেজকে কলেজিয়েট বিশ্ববিদ্যালয়ে পরিনত করা গেলে শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন সংকট নিরসনেও ভূমিকা রাখবে।

সাত কলেজকে কলেজিয়েট বিশ্ববিদ্যালয়ের করার প্রস্তাব প্রসঙ্গে ইডেন মহিলা কলেজ অধ্যক্ষ অধ্যাপক ফেরদৌসী বেগম ডেইলি ক্যাম্পাসকে বলেন, কলেজিয়েট বিশ্ববিদ্যালয় করার প্রস্তাবটি যদি ভালো হয় তাহলে আমরা ওয়েলকাম জানাবো। এক্ষেত্রে শিক্ষার্থীদের সুবিধাটা আমরা সবসময় দেখবো। শিক্ষার মান, শিক্ষার্থীদের সুযোগ-সুবিধা, স্টান্ডার্ড এবং এটা করলে কি সমস্যা হতে পারে, এগুলো নিয়ে আরও বিস্তারিত পড়ে, জেনে এবং শিক্ষক শিক্ষার্থীদের সাথে আলোচনা করে পরে বিস্তারিত এ বিষয়ে  মতামত দিতে পারবো।


সর্বশেষ সংবাদ