বেরোবিতে আবু সাঈদ নামে হল চেয়েছেন তার বাবা

বেরোবিতে আবু সাঈদ নামে হল চেয়েছেন তার বাবা
বেরোবিতে আবু সাঈদ নামে হল চেয়েছেন তার বাবা  © টিডিসি ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) একটি আবাসিক হল করার কথা জানিয়েছেন আবু সাঈদের বাবা। এছাড়াও সাঈদের ভাই আবু হোসেন বিশ্ববিদ্যালয়ের সাঈদের নামে একটি অডিটোরিয়াম চেয়েছেন।

শনিবার (১০ অগাস্ট) সকালে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি এইসব কথা বলেন। বেরোবি শিক্ষার্থীরা সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের বাসে কবর জিয়ারতের উদ্দেশ্যে আবু সাঈদের বাড়িতে যান। কবর জিয়ারত শেষে তারা সাঈদের পরিবারের সাথে কথা বলেন।

এদিকে, কোটা সংস্কার আন্দোলনে রংপুরে পুলিশের গুলিতে নিহত আবু সাঈদের বাড়িতে গিয়েছেন অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। সেখানে তিনি আবু সাঈদের কবর জিয়ারতের পর কথা বলেছেন তার পরিবারের সদস্যদের সঙ্গে। এসময় ড. ইউনূসের সঙ্গে কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন আবু সাঈদের বাবা। 

শনিবার (১০ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে হেলিকপ্টারযোগে রংপুরের পীরগঞ্জ পৌঁছান তিনি। আবু সাঈদের কবর জিয়ারত করে তার পরিবারের সঙ্গে কথা বলার সময় আবু সাঈদের মা এবং পরিবারের অন্য সদস্যরাও ছিলেন অশ্রুসজল।

এরপরে ড. মুহাম্মদ ইউনুস বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে যাবেন। আবু সাঈদ যেখানে গুলিবিদ্ধ হন সেই জায়গাটিও পরিদর্শন করবেন তিনি। পরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে ড. ইউনূসের।

আবু সাঈদ রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুরে গ্রামের মকবুল হোসেনের ছেলে। নয় ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। তিনি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ১২ ব্যাচের শিক্ষার্থী ও কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক ছিলেন।

প্রসঙ্গত, গত ১৬ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রথম গেইটে কোটা সংস্কার নিয়ে  শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে পুলিশের গুলিতে প্রথম নিহত হয় বেরোবির আবু সাঈদ। সেখানে তিনি ছিলেন এই আন্দোলনের অন্যতম সমন্বয়ক।  নিহত আবু সাঈদ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুর গ্রামে তার বাড়ি।


সর্বশেষ সংবাদ