পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষে উত্তপ্ত কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের উপর গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করেছে পুলিশ
কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের উপর গুলি ও টিয়ার শেল নিক্ষেপ করেছে পুলিশ  © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ চলছে। সর্বশেষ প্রাপ্ত অনুযায়ী পুলিশের গুলিতে বেশ কয়েকজন শিক্ষার্থীসহ একাধিক গণমাধ্যমকর্মী গুরুতর আহত হয়েছেন। বৃহস্পতিবার (১১ জুলাই) বিশ্ববিদ্যালয় সংলগ্ন আনসার ক্যাম্পের সামনে হামলার ঘটনা ঘটে।

দ্যা ডেইলি ক্যাম্পাসের প্রতিনিধি ঘটনাস্থল থেকে জানিয়েছেন, এই মুহূর্তে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনাকে কেন্দ্রে করে ক্যাম্পাসটিতে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। পুলিশ-শিক্ষার্থী দুপক্ষ ক্যাম্পাসটিতে মুখোমুখি অবস্থানে রয়েছেন। থেমে থেমে পুলিশের দিকে শিক্ষার্থীরা ইট-পাটকেল ছুঁড়ছে। পুলিশিও শিক্ষার্থীদের দিকে পাল্টা গুলি ও রাবার বুলেট ছোঁড়া অব্যাহত রেখেছে।

শিক্ষার্থীরা জানায়, কোটা সংস্কার আন্দোলনের জন্য বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে মহাসড়কের দিকে রওনা দেয় আন্দোলনকারীরা। এ সময় বিশ্ববিদ্যালয়ের সামনেই লালমাই উদ্ভিদ উদ্যানের কাছে পুলিশের বাধার মুখে পড়ে তারা। এ সময় প্রায় আধাঘণ্টা তারা রাস্তার ওপর অবস্থান করে বিক্ষোভ মিছিল করে।

এক পর্যায়ে পুলিশের বাধা উপেক্ষা করে তারা মহাসড়কের দিকে যেতে চাইলে উভয় পক্ষের মধ্যে ধাওয়া–পাল্টাধাওয়া শুরু হয়।  শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করে পুলিশ। বিক্ষুব্ধ শিক্ষার্থীরাও পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অন্তত ১০ রাউন্ড ফাঁকা গুলি ও টিয়ারশেল নিক্ষেপ করেছে পুলিশ।

কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান রাফি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা কারও প্রতিপক্ষ নই। দেশের ব্যস্ততম কোনো রাস্তা যদি শিক্ষার্থীরা আটকে রাখে সেটি পরিষ্কার রাখা আমাদের দায়িত্ব। আমরা শুধুই আমাদের দায়িত্ব পালন করেছি।’ 


সর্বশেষ সংবাদ