কোটা পুনর্বহালের প্রতিবাদে মহাসড়ক অবরোধ ববি শিক্ষার্থীদের

কোটা পুনর্বহাল আন্দোলন
কোটা পুনর্বহাল আন্দোলন  © টিডিসি ফটো

প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল নিয়ে হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে বিক্ষোভ মিছিল করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। রবিবার (৯ জুন) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সকাল ১১ টা থেকে এক ঘণ্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন তারা।

সরেজমিনে দেখা যায় নুরুজ্জামান মিরাজ (নূর) নামে এক শিক্ষার্থীর পিঠে লেখা ছিল কোটা নিপাত যাক, বৈষম্য দুর কর। এ যেন স্বৈরাচার বিরোধী আন্দোলনের প্রতিচ্ছবি বলছেন তারা। এসময় শিক্ষার্থীরা ‘জ্বালোরে জ্বালে আগুন জ্বালো’, ‘সারা বাংলায় খবর দে কোটা প্রথা কবর দে’, ‘আঠারো এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’, ‘কোটা প্রথার কবর দে মেধাবীদের মুক্তি দে’ ইত্যাদি স্লোগানে প্রতিবাদ জানায়। এসময় তাদের হাতে দেখা যায় বিভিন্ন প্রতিবাদ প্লাকার্ড। 

বাংলা বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নূর জানান, স্বৈরচারী বিরোধী আন্দোলনে যেমন নুর রাস্তায় নেমে পিঠে লিখেছিলো স্বৈরাচার নিপাত যাক,ঠিক তেমনি বৈষম্য দুর করে কোটা নিপাত করা হবে। তিনি জানান, বৈষম্য দূর করার জন্যে ৭১ এর মুক্তিযোদ্ধা হয়েছিলো। আবার সেই বৈষম্য শুর হয়ে গেছে।কোটা বহাল রেখে দেশে মেধাবী শূন্য করা হচ্ছে।

এছাড়া বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের অনিকা সরকার, বাংলা বিভাগের ইউসুফ, আইন বিভাগের মাইনুল ইসলাম, অর্থনীতি বিভাগের ভূমিকা সরকার ও আইন বিভাগের ইমন আলী সহ অন্যান্য শিক্ষার্থীরা।

বিক্ষোভ শেষে আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কোনো বৈষম্যহীন রাষ্ট্রে ৫৬ শতাংশ কোটা থাকতে পারে না। তীব্র আন্দোলনের মুখে সরকার যেখানে কোটা পদ্ধতি বাতিল করেছিলো হাইকোর্ট কেন সেই কোটাকে আবার পুনর্বহাল করলো আমরা জানি না। সরকারের সিদ্ধান্তকে হাইকোর্ট বাতিল করেছে। আমরা চাইবো সরকারের পক্ষ থেকে যেন আপিল বিভাগে আপিল করা হয় নয়তো আন্দোলন চলবে। আমরা রাজপথ ছাড়বো না।

তারা আরও বলেন, ২০১৮ সালের রক্তের দাগ আজও শুকায় নাই। টিয়ারশেলের দাগ আজও শুকায় নাই। আমাদের সেই সংগ্রাম ব্যর্থ হওয়ার পথে। আমাদের উপর হাইকোর্ট যে রায় চাপিয়ে দিয়েছে আমরা সেই রায় মানি না। যারা কোটাধারী মেধাবী পরিচয় দিতে চান, তাদেরকে বলতে চাই, এই পরিচয় খুবই লজ্জার।

 

সর্বশেষ সংবাদ