গাছ কেটে বৈশাখী মঞ্চ নির্মাণ, ইবি ছাত্র ইউনিয়নের অভিনব প্রতিবাদ

গাছ লাগিয়ে ইবি ছাত্র ইউনিয়নের প্রতিবাদ
গাছ লাগিয়ে ইবি ছাত্র ইউনিয়নের প্রতিবাদ  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এবার অভিনব পন্থায় মঞ্চ তৈরির জন্য গাছ কেটে ফেলার প্রতিবাদ জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। মঞ্চ তৈরির নামে বৃক্ষ নিধনের প্রতিবাদে কাটা গাছের পাশেই নতুন চারা রোপন করেছে ছাত্র ইউনিয়ন। পাশেই পোস্টার দিয়েছে ‘গাছ কাটা নিষেধ’। 

মঙ্গলবার (৫ মার্চ) মঞ্চ তৈরির স্থানে কাটা গাছগুলোর জায়গায় বিভিন্ন জাতের চারটি গাছের চারা রোপন করেছেন সংগঠনটি।  

সংগঠনটির সভাপতি মাহমুদুল হাসান বলেন, প্রশাসনের বৃক্ষ নিধনের প্রতিবাদে আজকে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছি। আমরা সাংস্কৃতিক চর্চার বিরোধী নয়, তবে মঞ্চটি এমন জায়গায় স্থাপন করা হোক যেখানে একাডেমিক কার্যক্রমের বিঘ্ন না ঘটিয়ে অবাধ সাংস্কৃতিক চর্চার সুযোগ থাকবে।

এদিকে বেলা ১১টায় একই স্থানে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এতে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মানববন্ধনে গাছ কাটার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা। এছাড়া বৃক্ষনিধন করে মঞ্চ তৈরির পক্ষে বিপক্ষে দিনব্যাপী গণমতামত কর্মসূচি পালন করেছে ছাত্রমৈত্রী ইবি শাখা।

পরবর্তীতে শিক্ষার্থীদের এসব মতামত সংযুক্ত করে প্রশাসন বরাবর স্মারকলিপি জমা দেন সংগঠনটি৷ মঞ্চ তৈরির স্থান পরিবর্তনসহ পাঁচ দফা দাবিতে প্রশাসনকে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসমূহের জোট ঐক্যমঞ্চ।

ঐক্যমঞ্চের আহবায়ক রাবেয়া আক্তার বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ের সুষ্ঠু পরিবেশ বজায় থাকুক এবং সবাই যাতে সুন্দরভাবে সাংস্কৃতিক চর্চা করতে পারে। আর মঞ্চ তৈরির স্থান পরিবর্তন করে শিক্ষার্থীদের পড়ালেখার পরিবেশ নষ্ট না হয় এমন জায়গায় মঞ্চ তৈরি করতে হবে। যে গাছগুলো কাটা হয়েছে তার সমপরিমাণ অর্থের গাছ লাগাতে হবে।

উল্লেখ্য, বৈশাখী মঞ্চ তৈরি করতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে দুই যুগের পুরনো তিনটি কড়ইগাছ কেটে ফেলা হয়েছে৷ এছাড়াও মঞ্চ তৈরির জন্য বেছে নেওয়া হয়েছে দুই একাডেমিক ভবনের মাঝের জায়গা। এ নিয়ে গত দুইদিন ধরে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে স্মারকলিপি দেওয়াসহ বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি পালন করছে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও পরিবেশবাদী সংগঠনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ