ভারতে ইন্দো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ক্যাম্পে নজরুল বিশ্ববিদ্যালয়ের আরিফ

মো. আরিফ বিল্লাহ
মো. আরিফ বিল্লাহ  © টিডিসি ফটো

ভারত-বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতীকস্বরূপ ভারত ও বাংলাদেশের যৌথ আয়োজনে ২য় বারের মতো ভারতের দার্জিলিংয়ে জাতীয় অ্যাডভেঞ্চার ইন্সটিটিউটে অনুষ্ঠিত হচ্ছে ইন্দো-বাংলাদেশ স্কাউট ফ্রেন্ডশিপ ক্যাম্প ২০২৪।

এবারের ক্যাম্পে অংশগ্রহণ করছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. আরিফ বিল্লাহ। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ক্যাম্পের উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান এবং ভারত স্কাউটস ও গাইডসের প্রধান জাতীয় কমিশনার কে কে খান্ডেলওয়াল উপস্থিত থেকে ক্যাম্পের উদ্বোধন করেন।

ভারত ও বাংলাদেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ ক্যাম্পে ভারতের বিভিন্ন রাজ্য থেকে আগত স্কাউটারদের সাথে বাংলাদেশের স্কাউট, রোভার এবং জাতীয় কমিশনারদের প্রায় ৩১০ জনের একটি দল অংশগ্রহণ করছে।

ক্যাম্পে অংশগ্রহণের বিষয়ে আরিফ বিল্লাহ বলেন, কয়েকমাস আগে ক্যাম্পের জন্য আবেদন করেছিলাম। এবারই প্রথম এই ক্যাম্পে অংশগ্রহণ করছি। যাত্রাপথে দারুণ কিছু অভিজ্ঞতা হয়েছে। আজ উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হলো। এখানে বাংলাদেশের সংস্কৃতির সাথে ভারতের বিভিন্ন রাজ্যের ঐতিহ্য-সংস্কৃতির মেলবন্ধন হচ্ছে, ভাব বিনিময় হচ্ছে।

এর আগে গত বছরের ২৭ নভেম্বর দ্বিতীয় ইন্দো-বাংলা স্কাউট ফ্রেন্ডশিপ ক্যাম্প সাংগঠনিক কমিটির সভাপতি ও জাতীয় কমিশনার সাফিনা রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরিফের মনোনয়নের বিষয়ে জানিয়ে প্রয়োজনীয় কাগজপত্রসহ ১২ ডিসেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করার কথা বলা হয়।


সর্বশেষ সংবাদ