যথাযথ মর্যাদায় তিতুমীরে শহিদ দিবস পালিত 

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণে করেছে তিতুমীর কলেজ
ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণে করেছে তিতুমীর কলেজ  © টিডিসি ফটো

ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে যথাযোগ্য মর্যাদায় রাজধানীর সরকারি তিতুমীর কলেজে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস। বুধবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১ মিনিটে তিতুমীর কলেজ প্রশাসনের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মাধ্যমে তিতুমীর কলেজের সকল কর্মসূচি শুরু হয়।

সকাল ৭টায় প্রভাত ফেরি ও সকল ডিপার্টমেন্ট এর পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে দিনটির আনুষ্ঠানিক কার্যক্রম অনুষ্ঠিত হয়। এরপর সকাল ৯ টায় কলেজটির শহিদ বরকত মিলনায়তনে ভাষা দিবসের বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শিত হয়। 

তিতুমীর কলেজ অধ্যক্ষ প্রফেসর ফেরদৌস আরা বেগম বলেন, আজকে বাংলা ইতিহাসের জন্য বাঙালি জাতির জন্য গৌরবের দিন ও গর্বের দিন। কেননা বাংলাদেশ একমাত্র দেশ এবং আমরা একমাত্র জাতি যারা ভাষার জন্য প্রাণ দিয়েছি। আমি একজন বাঙালি হিসেবে আজকে গর্ববোধ করছি। ১৯৫২ সালে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষার দাবিতে যারা রক্ত দিয়েছেন আত্মগোপন করেছেন, আমি সেই ভাষা শহিদদের প্রতি আন্তরিক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আন্তরিক শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি। যিনি ভাষা আন্দোলনের একজন সক্রিয় শিল্পী।

তিনি আরও বলেন, দাম দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়। তাই দাম দিয়ে যে ভাষাকে রাষ্ট্রভাষা স্বীকৃতি দিতে হয়েছে দাম দিয়ে যে দেশকে স্বাধীনতা দিতে হয়েছে সে ভাষাকে অমর্যাদা করার অধিকার কারো নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিতুমীর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক কাজী ফয়জুর রহমান সহ তিতুমীর  কলেজের সকল বিভাগের বিভাগীয় প্রধানগণ ও শিক্ষকবৃন্দ এবং শাখা ছাত্রলীগের সভাপতি মো: রিপন মিয়া ও সাধারণ সম্পাদক মাহমুদুল হক জুয়েল মোড়ল উপস্থিত ছিলেন। এছাড়াও কলেজটির বিভিন্ন সহ-শিক্ষামূলক সংগঠন ও কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

উক্ত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে ভাষা শহিদদের স্মরণ বাদ জোহর তিতুমীর কলেজ কেন্দ্রীয় জামে মসজিদে শহিদের আত্মার মাগফিরাত কামনায় শাখা ছাত্রলীগের আয়োজনে মিলাদ ও দোয়া মাহফিল আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ