শিক্ষার্থীদের পরীক্ষার খাতা হারিয়ে শাস্তি পেলেন কুবি শিক্ষিকা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

চূড়ান্ত পরীক্ষার উত্তরপত্র হারিয়ে ফেলার ঘটনায় তদন্ত চলাকালীন সময়ে শিক্ষাছুটিতে যাওয়া ফার্মেসি বিভাগের শিক্ষক সাদিয়া জাহানের বিরুদ্ধে এবার ব্যবস্থা নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। এতে পরীক্ষা সংক্রান্ত সকল কাজ থেকে দুই বছর বিরত রাখার নির্দেশ দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক সাদিয়া জাহানের বিরুদ্ধে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের সঙ্গে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ফার্মাসিউটিক্যাল অর্গানিক কেমিস্ট্রি-২ কোর্সের মানোন্নয়ন পরীক্ষার তিনটি উত্তরপত্র হারানোর অভিযোগ ওঠে। পরে এ বিষয়ে সিদ্ধান্তের জন্য গঠিত তদন্ত কমিটি ঘটনার সত্যতা পায়।

কমিটির প্রতিবেদন অনুসারে ৮৯তম সিন্ডিকেট সভায় তাকে দুই বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত সকল কাজ থেকে বিরত রাখার নির্দেশ দেওয়া হয়।

ইতোমধ্যে তিনি ছুটিতে রয়েছেন। কর্মক্ষেত্রে যোগদানের পরবর্তী প্রথম দুই বছরের জন্য এই নির্দেশ কার্যকর হবে।

এছাড়া যাদের মানোন্নয়ন পরীক্ষার উত্তরপত্র হারানো গিয়েছে তাদের অন্য কোর্সের পরীক্ষায় প্রাপ্ত নম্বর গড় করে নম্বর দেওয়া হবে বলে একই সভায় সিদ্ধান্ত হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এদিকে রসায়ন বিভাগের অধ্যাপক ড. একেএম রায়হান উদ্দিনকে আহ্বায়ক, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল হক ও পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের ভারপ্রাপ্ত পরিচালক মোহাম্মদ নুরুল করিম চৌধুরীকে নিয়ে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছিল বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে উপাচার্যপন্থী শিক্ষক হওয়ায় তদন্ত চলাকালীন সময়ে তড়িঘড়ি করেই সাদিয়া জাহানকে শিক্ষাছুটির অনাপত্তিপত্র দেওয়া হয়েছিল বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ