নজরুল বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের বার্ষিক সেমিনার ও বর্ষপূর্তি উদ্‌যাপন

কেক কাটার মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়
কেক কাটার মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ৫ম বর্ষপূর্তি উপলক্ষ্যে ৪র্থ বার্ষিক সেমিনার এবং উপাচার্যের ডি. লিট ডিগ্রি অর্জন, দীনেশ-রবীন্দ্রপত্র ও ঋষিজ পদক প্রাপ্তি উপলক্ষ্যে সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে কেক কাটার মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়। এরপর বিভাগটির পক্ষ থেকে উপাচার্যকে সংবর্ধনা প্রদান করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, সমাজবিজ্ঞান থেকে বহু বিভাগের জন্ম হয়েছে। নৃবিজ্ঞান, পপুলেশন সায়েন্স, রাষ্ট্রবিজ্ঞানসহ বিভিন্ন বিভাগের ধারণা এসেছে সমাজবিজ্ঞানকে কেন্দ্র করে। আমাদের শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী হতে হবে। নিজের ক্যারিয়ারকে ভালো করতে হলে এখন থেকেই ভাবতে হবে। আমি বিশ্বাস করি শিক্ষার্থীরা এখানে পড়াশোনা করে নিজে সমৃদ্ধ হবে এবং সমাজ ও দেশকে তারা এগিয়ে নিয়ে যাবে।

তিনি আরো বলেন, আমি যোগদানের পর শিক্ষা, গবেষণা ও উন্নয়নকে মোটো হিসেবে নিয়ে কাজ শুরু করেছি। আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার গুণগত মান এবং উন্নয়নকে জাতীয় উন্নয়নের সাথে সম্পৃক্ত করতে চাই। এখন প্রতিটি বিভাগে অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ক্লাস-পরীক্ষা চলছে, সেশনজটও কমেছে। শিক্ষক-শিক্ষার্থীরা গবেষণামনস্ক হয়ে উঠছে, রিসার্চ ফেয়ার, আন্তর্জাতিক কনফারেন্স ও নানামুখী গবেষণা কার্যক্রম চলছে।

সভাপতির বক্তব্যে সমাজবিজ্ঞান বিভাগের প্রধান রিয়াজুল ইসলাম বলেন, বিভাগের শুরুতে আমরা ৩ জন শিক্ষক নিয়ে শুরু করেছিলাম। তখন একটি মাত্র রুম ছিলো। সংকট কাটিয়ে এখন সমাজবিজ্ঞান একটি পূর্ণাঙ্গ বিভাগের কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় বিভাগও বেশ সাজানো-গেছানো। অ্যাকাডেমিকের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে বিভাগের উন্নয়নের সাথে সাথে বিশ্ববিদ্যালয় আরো এগিয়ে যাবে এটাই প্রত্যাশা করি।

বিভাগটির সহকারী অধ্যাপক মাসুদুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম ও রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সেমিনারে সম্পদ ব্যক্তি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শিপ্রা সরকার এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ মোহাম্মদ কায়েস।


সর্বশেষ সংবাদ