কলকাতা বইমেলায় নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রীর গবেষণাগ্রন্থ ‘পরিবেশ ফোকলোর’

ভারতের ইতিকথা পাবলিকেশন থেকে তরুণ ফোকলোর গবেষক আরমিন হোসেনের তৃতীয় গবেষণামূলক গ্রন্থ ‘পরিবেশ ফোকলোর’ প্রকাশিত হয়েছে। ১৮ জানুয়ারি থেকে শুরু হওয়া ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় প্রকাশনীর স্টলে (৪৮৫ নং) গবেষণাগ্রন্থটি পাওয়া যাবে।

আরমিন হোসেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফোকলাের বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। ফোকলোরের বিভিন্ন বিষয়ে গবেষকের গ্রন্থ ও গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। ‘পরিবেশ ফোকলোর’ বইটিতে গবেষক তাত্ত্বিক ও প্রায়োগিক উভয় ক্ষেত্রে পরিবেশ ও ফোকলোরের মধ্যকার সম্পর্কের অনুসন্ধান লব্ধ জ্ঞানকাণ্ডকে প্রসারিত করার প্রয়াস করেছেন।

পরিবেশ ফোকলোর নিয়ে এটি প্রথম মৌলিক গবেষণাগ্রন্থ দাবি করে আরমিন হোসেন বলেন, বর্তমান প্রেক্ষাপটে পরিবেশ যেখানে হুমকির মুখে সেখানে ঐতিহ্যগত জ্ঞান পরিবেশ সুরক্ষায় নিয়ামক হিসেবে ভূমিকা রাখতে পারে।

তিনি আরো বলেন, প্রকৃতি ও মানুষের মধ্যকার সম্পর্ক প্রাচীন। মানব সংস্কৃতির উপর প্রকৃতির যেমন প্রভাব রয়েছে তেমনি মানুষ প্রকৃতিকে নিয়ন্ত্রণের প্রয়াসে সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে তুলেছে। মানুষ, প্রকৃতি ও সংস্কৃতির এই অবস্থানকে সাম্যাবস্থা হিসেবে ঠিক চিহ্নায়িত না করা গেলেও সহাবস্থান বলা যেতে পারে।

ফোকলোর বিদ্যায়তনিক শাখায় পরিবেশকেন্দ্রিক বিকশিত ফোকলোর একটি টার্ম। এ ধরনের সাংস্কৃতিক উপাদান যুগ যুগ ধরে পরম্পরার ধারায় মানবজাতি লালন করে আসছে। যার সাথে লোকবিশ্বাস, সংস্কারের অকৃত্রিম সংযোগ রয়েছে বলে জানান তিনি।

গবেষণা গ্রন্থটি কিছুদিনের মধ্যে বাংলাদেশে বাতিঘর, রকমারি ডট কম, বুকস্‌ অফ বেঙ্গল, তক্ষশীলা, পেন্ডুলাম এর মাধ্যমে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ