একপাশে শিক্ষক সমিতির ভিসিবিরোধী কর্মসূচি, অন্য পাশে প্রশাসনের গান-বাজনা

বঙ্গবন্ধু চত্বরে পাল্টাপাল্টি কর্মসূচি
বঙ্গবন্ধু চত্বরে পাল্টাপাল্টি কর্মসূচি  © চবি প্রতিনিধি

উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শিক্ষক সমিতি। ঠিক তার পাশেই বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ৭ জানুয়ারি নির্বাচনে ‘গণতন্ত্রের বিজয়’ উদ্‌যাপন অনুষ্ঠান। সোমবার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বঙ্গবন্ধু চত্বরে দেখা গেছে এমন পাল্টাপাল্টি কর্মসূচির দৃশ্য।

শিক্ষক সমিতির তিনদিন ব্যাপী পূর্বঘোষিত অবস্থান কর্মসূচির দ্বিতীয় দিন আজ। সমিতির অবস্থান শুরুর আগ মুহূর্তে প্রশাসনের উদ্যোগে শুরু হয় সংগীতানুষ্ঠান। এমন পরিস্থিতিতেও অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষক সমিতি।

কর্মসূচিতে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আলী আজগর চৌধুরী বলেন, শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচিতে ভিসির মদদে একই স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ‘গণতন্ত্রের বিজয়’ নাম দিয়ে তাঁরা গান, বাজনা, মঞ্চনাটক করে চলছেন। নিরাপত্তা কর্মচারীদেরকে দর্শকের কাতারে বসিয়ে অনুষ্ঠান করছে প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন জঘন্য কাজ কবে থেকে শুরু হয়েছে আমার জানা নেই। যেখানে এমন আনন্দ উদ্‌যাপনের অনুমতি নেই সেখানে তারা আমাদের কর্মসূচি নষ্ট করতে পরিকল্পিতভাবে এমন অনুষ্ঠান আয়োজন করছেন।

আরও পড়ুন: উপাচার্যের পদত্যাগ দাবিতে চবি শিক্ষক সমিতির অবস্থান কর্মসূচি

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী বলেন, উপাচার্য একদিকে আমাদের সমঝোতার আহ্বান জানাচ্ছে অন্যদিকে আমাদের কর্মসূচি ব্যাহত করার জন্য এই কনসার্ট করছে। আমি আবারও বলতে চাই, সম্মান নিয়ে চেয়ার ছেড়ে চলে যান, নাহয় লেজ গুটিয়ে পালাবার পথও পাবেন না। শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয়ে শান্তি ফিরিয়ে আনতে উপাচার্য উপ-উপাচার্যের পদত্যাগ চাচ্ছে। তাদের পদত্যাগ না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বিভাগীয় পরিকল্পনা কমিটির না করা সত্ত্বেও বাংলা ও আইন বিভাগের বিতর্কিত শিক্ষক নিয়োগ নিয়ে আন্দোলন করে শিক্ষক সমিতি। পরবর্তীতে এই আন্দোলন রূপ নেয় উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের একদফা দাবিতে। তারই ধারাবাহিকতায় শীতকালীন ছুটি শেষে আবারো তিন দিনের অবস্থান কর্মসূচির ডাক দেয় চবি শিক্ষক সমিতি। আজ অবস্থান কর্মসূচির দ্বিতীয় দিন। আগামীকাল শেষ হবে এই অবস্থান কর্মসূচি।


সর্বশেষ সংবাদ