বিজয়ের সাজে সেজেছে ঢাকা কলেজ

বিজয়ের সাজে সেজেছে ঢাকা কলেজ
বিজয়ের সাজে সেজেছে ঢাকা কলেজ  © টিডিসি ফটো

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বর্ণিল আলোকচ্ছটায় সেজেছে ঢাকা কলেজ। বিশেষ এই দিনটিকে স্মরণ করে রাখতে কলেজের প্রধান ফটক সাজানো হয়েছে লাল সবুজের বর্ণিল আলোয়। লাল সবুজ আলোকসজ্জায় রঙিন প্রশাসনিক ভবন যেন পরিণত হয়েছে একখণ্ড লাল সবুজের পতাকায়। 

শুক্রবার (১৫ ডিসেম্বর) সরেজমিনে ঘুরে দেখা যায়,  প্রধান ফটক থেকে প্রশাসনিক ভবন এবং ক্যান্টিন চত্বর পর্যন্ত রাস্তা আলোকসজ্জা করা হয়েছে।  সন্ধ্যার পরই লাল, নীল আর সবুজের আলোতে ঝলমলিয়ে ওঠে পুরো ক্যাম্পাস। চোখ ধাঁধানো এ আলোকসজ্জার ঝলকানিতে মন কেড়েছে সবার।

সংশ্লিষ্টরা বলছেন, বাঙালির শ্রেষ্ঠ অর্জন মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে একটি সার্বভৌম রাষ্ট্রের জন্ম দেয়া। তাই মহান বিজয় দিবস  উপলক্ষে ঐতিহ্যবাহী ঢাকা কলেজে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। সেই কর্মসূচির অংশ হিসেবেই সন্ধ্যা থেকেই কলেজ ক্যাম্পাসে আলোকসজ্জা করা হয়েছে।

মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগম বলেন, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আমরন যথাযোগ্য মর্যাদায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন করবো। আগামীকাল সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, ঢাকা কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিজয়ের গান ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

May be an image of christmas tree

তিনি বলেন, আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এস. এম. মাকসুদ কামাল। এছাড়াও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব এবং ঢাকা উত্তর মুক্তিবাহিনীর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুকে সংবর্ধিত করা হবে বলেও জানান তিনি। 

এসব কর্মসূচি পালনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ও দেশের স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানতে পারবে এমন প্রত্যাশার কথা জানান ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় ঢাকা কলেজে উদযাপন করা হবে। আমরা চাই শিক্ষার্থীরা দেশের স্বাধীনতার সার্বভৌমত্বে ইতিহাস সম্পর্কে জানুক। মুক্তিযুদ্ধের চেতনায় উদ্দীপ্ত হয়ে আগামী সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় অংশ নিক। কেননা বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের হাতেই আগামীর সমৃদ্ধ বাংলাদেশ।


সর্বশেষ সংবাদ