টাকা দিয়েও আইডি কার্ড পাচ্ছে না বিএম কলেজের শিক্ষার্থীরা

বরিশাল বি এম কলেজ
বরিশাল বি এম কলেজ  © ফাইল ফটো

বরিশাল সরকারি ব্রজমোহন কলেজে ভর্তির সময় আইডি কার্ড (কলেজ কার্ড) বাবদ ২৫ টাকা দিয়ে ভর্তির সাত মাস পেরিয়ে গেলেও এখন পর্যন্ত কলেজ থেকে আইডি কার্ড (কলেজ কার্ড) দেয়া হয়নি স্নাতক প্রথম বর্ষের সব শিক্ষার্থীদের। অভিযোগ রয়েছে স্নাতকের নবাগত শিক্ষার্থীদের মধ্যে কিছু শিক্ষার্থী আইডি কার্ড পেয়েছেন এবং বেশির ভাগ শিক্ষার্থীরাই এখন পর্যন্ত আইডি কার্ড পায়নি।

এছাড়াও স্নাতকের পুরাতন শিক্ষার্থী যাদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদেরও কলেজ থেকে নতুন আইডি কার্ড দেওয়া হচ্ছে না। আইডি কার্ড না থাকার ফলে পরিচয় প্রদান এবং কলেজে যাতায়াত কালে রাস্তা ঘাটে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছেন শিক্ষার্থীরা। 

কলেজের ব্যাবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতক প্রথম বর্ষের মো. রইসুল নামের এক শিক্ষার্থী জানান, আমরা কলেজে ভর্তি হয়েছি প্রায় সাত মাসের মতো হবে, এর মধ্যে এখন পর্যন্ত আমাদেরকে আইডি কার্ড ( কলেজ কার্ড) দেওয়া হয় নাই। তবে আমাদের অন্য বিভাগের বন্ধুরা আইডি কার্ড পেয়েছেন। আইডি কার্ড না থাকার কারণে রাস্তা ঘাটে চলাচলে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আমাদের। বিলম্ব না করে দ্রুত কলেজ কার্ড প্রদানের জন্য কলেজ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি।

স্নাতক তৃতীয় বর্ষ থেকে একাধিক শিক্ষার্থী জানান, আমাদের আইডি কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে, পুরাতন কার্ড জমা দিয়ে নতুন কার্ড আনতে গেলে ডিপার্টমেন্ট থেকে তারা জানান এই মুহূর্তে কোনো কার্ড নেই। দেশের এই অস্থিতিশীল পরিস্থিতিতে আইডি কার্ড না থাকায় সব সময় ঝুঁকি নিয়ে চলা ফেরা করতে হয় আমাদের। আমরা এই সমস্যার দ্রুত সমাধান চাই।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অফিস সহকারী জানান, আমাদের ডিপার্টমেন্টে প্রতি বছরের ন্যায় এবারও  স্নাতক প্রথম বর্ষে তিনশর মতো শিক্ষার্থীর ভর্তি হয়েছে। কিন্তু প্রশাসনিক বিভাগ থেকে এবার প্রাথমিক পর্যায় আমাদের একশত পঁয়ত্রিশটি আইডি কার্ড দেওয়া হয়েছে। যেখানে স্নাতক প্রথম বর্ষের সবাইকেই এখন পর্যন্ত আইডি কার্ড দিতে পারি নাই, সেখানে পুরাতন যাদের কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের কার্ড দেই কিভাবে? নতুনদের কিছু অংশ বাকি আছে এবং পুরাতন যাদের কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের আইডি কার্ডের জন্য প্রশাসনিক ভবনে একাধিকবার যোগাযোগ করেছি কিন্তু প্রশাসনিক ভবন থেকে আমাদের নতুন করে কোনো আইডি কার্ড দেয়া হচ্ছে না। আইডি কার্ড আনতে গেলে প্রশাসনিক ভবনের কর্মকর্তারা সরাসরি কলেজের অধ্যক্ষ স্যারের সাথে যোগাযোগ করতে বলেন। আমি অধ্যক্ষ স্যারের সাথে যোগাযোগ করেছি, কতজন কে আইডি কার্ড দিয়েছি সেই তালিকাও অধ্যক্ষ স্যার দেখিয়েছি, স্যার তালিকা দেখার পর সাক্ষরও দিয়েছেন কিন্তু নতুন করে কোনো কার্ড দিচ্ছেনা। কি কারণে আইডি কার্ড দিচ্ছেন না, আসলে এর সুনির্দিষ্ট কোনো কারণ জানা নেই আমার। তবে অধ্যক্ষ স্যার আইডি কার্ড দিলে আমরা নতুন-পুরাতন সবাইকেই আইডি কার্ড বিতরণ করতে পারবো। 

প্রশাসনিক ভবন থেকে আইডি কার্ড দেয়া হচ্ছে না কেনো এই ব্যাপারে জানতে চাইলে, প্রশাসনিক ভবনের অফিস সহকারী মো. শাহজাহান আলী খন্দকার জানান, আইডি কার্ড দেয়ার বিষয়টা সরাসরি অধ্যক্ষ স্যার দেখেন, কোনো ডিপার্টমেন্টের আইডি কার্ড প্রয়োজন হলে তারা সরাসরি অধ্যক্ষ স্যার বরাবর চাহিদা দিলে তখন অধ্যক্ষ স্যার যাচাই বাছাই করে তাদের আইডি কার্ড দিয়ে থাকেন। 

আইডি কার্ড প্রদানে বিলম্ব হওয়ায় ব্যাপারে জানতে কলজের অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়াকে  যোগাযোগের জন্য একাধিকবার ফোন দেওয়া হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।


সর্বশেষ সংবাদ