গুচ্ছের শতভাগ আসন পূরণের দাবি ভর্তিচ্ছুদের

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী   © ফাইল ফটো

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ফাঁকা আসন শতভাগ পূরণের দাবি জানিয়েছেন ভর্তিচ্ছু। এ দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে স্মারকলিপি জমা দিয়েছেন শিক্ষার্থীরা।

বুধবার (৪ অক্টোবর) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছুদের পক্ষে ইবি উপাচার্য বরাবর এ স্মারকলিপি জমা দেওয়া হয়।

স্মারকলিপিতে শিক্ষার্থীরা জানান, ফাঁকা আসন পূরণের উদ্যোগ নেওয়ার বিষয়টি প্রশংসনীয়। শতভাগ আসন পূরণের জন্য ভার্সিটি মাইগ্রেশন বন্ধ রাখা জরুরি।ভার্সিটি মাইগ্রেশন অন হলে শতভাগ আসন কখনোই পূরণ হবে না। অনলাইনে  বিশেষ পর্যায়ের মাধ্যমে  ভর্তি প্রক্রিয়া চালু হয়েছে।

তারা জানান, অনেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকেও ভর্তির জন্য আগ্রহ প্রকাশ করেছে অনলাইনে। কিন্তু সাবজেক্ট পেলেও তারা ভর্তি হবে না। আবার অনেকে ইতোমধ্যে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে গেছে। অনলাইনের সুবিধাতে তারা ইয়েস বাটনে ক্লিক  করেছে। সাবজেক্ট আসলেও তারা ভর্তি হবে না। এদের জন্য অনলাইন বেসড বিশেষ পর্যায়ের ভর্তি কার্যক্রমে সব সিট পূরণ হবে না।

ভর্তিচ্ছুরা জানান, বিশেষ পর্যায়ের প্রথম মেরিট দেওয়ার পর যে আসনগুলো ফাঁকা থাকবে সেই সিটগুলো পূরণের জন্য উপবিশেষ পর্যায় দেয়া হোক। যারা ভর্তির জন্য  আগ্রহের প্রকাশ করেছে তাদের একটা ওয়েটিং লিস্ট প্রকাশ করে সশরীরে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয়ে ভর্তি করানোর দাবি জানাচ্ছি।

তারা আরো জানান, যারা ভর্তির জন্য আগ্রহী তাদের নিজ নিক পরীক্ষা কেন্দ্রের বিশ্ববিদ্যালয়ে গিয়ে রিপোর্ট  করে আসার সুযোগ দেওয়া হোক। এজন্য একটা নির্দিষ্ট  সময়ের বেধে দেওয়া যায়।এতে ছাত্রছাত্রীদের আলাদা করে সব বিশ্ববিদ্যালয়ে গিয়ে সময় এবং অর্থ নষ্ট করতে হবে না। একই সাথে দ্রুত ফাঁকা আসন পূরণ হবে। 

স্পট অ্যাডমিশনের প্রক্রিয়া অনুসরণ করলে অনেক ছাত্রছাত্রীর বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন পূরণ হবে। যারা অনলাইনে ইয়েস বাটনে প্রেস  করবে তাদের অফলাইনে রিপোর্ট করতে আসতে হবে।  তাদের মধ্যে থেকে একটি মেধাতালিকা প্রকাশ করে এবং একটি বিশ্ববিদ্যালয় এবং একটি সাবজেক্ট  ঠিক করে দেওয়া হোক।


সর্বশেষ সংবাদ