সংসার থেকে কর্মজীবনে ফিন্যান্সের গুরুত্ব অপরিসীম: খুবি উপাচার্য

খুবিতে আইসিএমএবি খুলনা ব্রাঞ্চ কাউন্সিল আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন উপাচার্য
খুবিতে আইসিএমএবি খুলনা ব্রাঞ্চ কাউন্সিল আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন উপাচার্য  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন বলেছেন, বাংলাদেশ এখন চতুর্থ শিল্প বিপ্লবের দোরগোড়ায়। আমাদের দেশ এখন কৃষিভিত্তিক অর্থনীতি থেকে শিল্পভিত্তিক অর্থনীতির দিকে উন্নীত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এখন আমাদের প্রয়োজন দক্ষ, দেশপ্রেমিক ও স্মার্ট জনশক্তি তৈরি করা। খুলনা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সেভাবেই গড়ে তোলা তোলা হচ্ছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) খুলনা ব্রাঞ্চ কাউন্সিল আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ‘বাংলাদেশে পেশাগত কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং শিক্ষা: ব্যবসায় শিক্ষা গ্রাজুয়েটদের উপর প্রভাব’ শীর্ষক সেমিনারের অনুষ্ঠানে উপাচার্যকে আইসিএমএবি’র পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট ও স্মারক উপহার প্রদান করা হয়।

উপাচার্য বলেন, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে লেখাপড়ার পাশাপাশি আইসিএমএবির কস্ট এন্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস্ শীর্ষক পার্টটাইম কোর্সটি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কেননা এখন নিজেদের মধ্যে প্রতিযোগিতা অনেক বেশি। বর্তমান সময়ে কে কতটা যোগ্যতাসম্পন্ন, তা বিবেচনায় নেওয়া হয়। আইসিএমএবির কোর্সটি সম্পন্ন করতে পারলে তা হবে অতিরিক্ত দক্ষতা অর্জন।

তিনি আরও বলেন, মানুষের জীবনের সঙ্গে ফিন্যান্স অঙ্গাঙ্গিভাবে জড়িত। সংসার জীবন থেকে শুরু করে কর্ম জীবনেও ফিন্যান্সের গুরুত্ব অপরিসীম। এ সময় উপাচার্য খুলনা বিশ্ববিদ্যালয় ও আইসিএমএবির পারস্পরিক সম্পর্ক উন্নয়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইসিএমএবির প্রেসিডেন্ট ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহমান খান এফসিএমএ। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইসিএমএবির সাবেক সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, আইসিএমএবির কোষাধ্যক্ষ ও ঢাকা ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আখতারুজ্জামান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নূর আলম।

আরো পড়ুন: আইন মেনেই অন-ক্যাম্পাস অনার্স কোর্স চালু: জাতীয় বিশ্ববিদ্যালয়

আইসিএমএবি খুলনা ব্রাঞ্চ কাউন্সিলের চেয়ারম্যান মো. আরিফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে কী-নোট পেপার উপস্থাপন করেন আইসিএমএবির পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ জাকারিয়া মাসুদ। স্বাগত বক্তব্য দেন আইসিএমএবি খুলনা ব্রাঞ্চ কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান আজিজুর রহমান।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের শিক্ষার্থীসহ এ অঞ্চলের বিভিন্ন কলেজের বিপুল সংখ্যক শিক্ষার্থী এ সেমিনারে অংশগ্রহণ করে। পরে আইসিএমএবির প্রেসিডেন্ট ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুর রহমান খান খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহমুদ হোসেন এর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাতকালে উপাচার্য তাঁকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। এ সময় তাঁকে বিশ্ববিদ্যালয়ের মনোগ্রাম খচিত ক্রেস্ট উপহার দেন উপাচার্য। সাক্ষাৎকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক অমিত রায় চৌধুরী, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন অধ্যাপক ড. মো. নূর আলম, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুসসহ সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ