অবশেষে শিথিল হলো সাত কলেজের সিজিপিএ শর্ত

  © লোগো

শিক্ষার্থীদের দীর্ঘ আন্দোলনের মুখে অবশেষে কার্যকর করা হলো ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানী সরকারি সাত কলেজের সিজিপিএ শর্ত শিথিলের সিদ্ধান্ত। আজ সোমবার (৪ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। 

নতুন সিদ্ধান্ত মতে, এই সাতটি কলেজের স্নাতক ২য় বর্ষ এবং স্নাতক ৩য় বর্ষের ২০২১ সালের চূড়ান্ত পরীক্ষায় যে সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করে সিজিপিএ-২.০০ পেয়েছে তাদেরকে যথাক্রমে ৩য় ও ৪র্থ বর্ষে উন্নীত করা হয়েছে।

এর আগে গত মাসের ২৮ আগস্ট বিকেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হওয়া ঢাবি ও সাত কলেজ প্রশাসনের যৌথ বিশেষ সভায় সাত কলেজের শিক্ষক প্রতিনিধিরা এই প্রস্তাবনা দেন। যা প্রাথমিকভাবে সকলের আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছিলো।

জানা যায়, সাত কলেজের অনুষদভেদে এক বর্ষ থেকে অন্য বর্ষে প্রমোশনের ক্ষেত্রে সিজিপিএ শর্তের ভিন্নতা ছিল। এ নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন সময় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। যার পরিপ্রেক্ষিতে নতুন নিয়ম করার জন্য এ সভা অনুষ্ঠিত হয়েছিল।

সিজিপিএ শর্ত শিথিলের দাবিতে সবশেষ ২৭ আগস্ট রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।  দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে জড়ো হয়ে এসে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা।

এর আগে ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন।


সর্বশেষ সংবাদ