গবেষণায় চুরি ধরা পড়লেই শাস্তি: অধ্যাপক সৌমিত্র শেখর 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, গবেষণা খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। গবেষণার মধ্য দিয়েই মানুষ নতুন কোনকিছু আবিষ্কার করে। তাই গবেষণায় চুরি বিদ্যা বাদ দিতে হবে। গবেষণায় চুরি ধরা পড়লে বড় শাস্তি পেতে হবে। গবেষণায় প্লেজারিজম বা চৌর্যবৃত্তি প্রতিরোধে শিগগিরই স্থাপন করা হবে প্লেজারিজম চেকার সফটওয়্যার।

রোববার (৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন এবং এমএ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, গবেষণার জন্য সারা পৃথিবীতেই একটা স্বীকৃত পদ্ধতি রয়েছে। সে পদ্ধতি অনুসরণ করেই গবেষণা করতে হবে। শুধু পৃষ্ঠা ভরে লিখে দিলেই গবেষণা হয় না। গবেষণার পরিমাণের চেয়ে গবেষণার মানের দিকে নজর দিতে হবে। তবেই গবেষণা হবে জনবান্ধব।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান বলেন, গবেষণা অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যেকটি বিষয়েই সূক্ষ্মভাবে গবেষণার প্রয়োজন রয়েছে। নতুন কোনো জ্ঞান, নতুন কিছু উদ্ভাবন ছাড়া দেশও এগোতে পারে না। বিজ্ঞান, কলা, ব্যবসা প্রতিটি সেক্টরেই গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। তাই আমাদের আরো গুরুত্বসহকারে গবেষণায় মনোনিবেশ করতে হবে। যতো বেশি গবেষণা হবে, তত বেশি মানুষ নতুন নতুন বিষয় জানতে পারবে এবং আকৃষ্ট হবে। 

বিশেষ অতিথির বক্তব্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম বলেন, নজরুল বিশ্ববিদ্যালয়ে ব্যাপকভাবে নজরুলের নাটক নিয়ে চর্চা হয়। নজরুল জয়ন্তী এবং বিভাগের অংশ হিসেবেও নিয়মিত নাটক মঞ্চায়িত হয়। তবে শুধু নাটকের মাঝেই সীমাবদ্ধ থাকলে চলবে না, নজরুলের দর্শন, তাঁর চিন্তাভাবনাকে মননে ধারণ করতে হবে।

নাট্যকলা বিভাগের প্রধান ড. মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর এবং প্রবন্ধ মূল্যায়ন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. কৌশিক সরকার। সেমিনারে স্বাগত বক্তব্য দেন নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদী তানজির।


সর্বশেষ সংবাদ