ইবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু শনিবার, র‍্যাগিংয়ে কঠোর প্রশাসন 

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ক্লাস শুরু হবে আগামীকাল শনিবার। স্ব স্ব বিভাগ নিজ উদ্যোগে ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হবে। পরবর্তীতে কেন্দ্রীয়ভাবে নবীন শিক্ষার্থীদের বরণ করে নিবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে ক্যাম্পাসে র‍্যাগিংয়ের বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন।

শুক্রবার (১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ক্যাম্পাসে র‍্যাগিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করা হয়েছে। হাইকোর্টের নির্দেশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেউ র‍্যাগিংয়ের মতো ঘৃণিত কাজে জড়িত থাকে তাহলে তার ছাত্রত্ব বাতিলও হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপজ শাহাদাৎ হোসেন আজাদ বলেন, কাল থেকে প্রথমবর্ষের  ক্লাস শুরু। আমরা র‍্যাগিং প্রতিরোধে কাজ করছি। সংশ্লিষ্ট বিভাগ ও প্রশাসনকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া কাল র‍্যাগিং সচেতনতায় মাইকিং করা হবে।

এদিকে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম ধাপের চূড়ান্ত ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের তিনটি (‘এ’, ‘বি’ ও ‘সি’) ইউনিটের মোট ২ হাজার ৫০ টি আসনের বিপরীতে কোটা ব্যাতিত ভর্তি হয়েছেন ১ হাজার ৮৪১ জন শিক্ষার্থী। এখনো আসন ফাঁকা রয়েছে ২০৯টি।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালাম বলেন, আমাদের পরিবারের ভুবনে আগন্তুক নবীন শিক্ষার্থীদের স্বাগতম। তারা পড়াশোনায় মনোযোগী হবে। এই পরিবেশটা আমরা সম্মিলিতভাবে নিশ্চিত করব। দেশটাই এই জেনারশনের হাতে৷ তাদের এই মনোভঙ্গিতে নিয়ে নিজেকে গড়ে তুলে প্রত্যেকে দেশকে এগিয়ে নিতে অবদান রাখবে।


সর্বশেষ সংবাদ