কে হবেন দেশসেরা বাংলাবিদ, জানা যাবে আজ

বাংলাবিদের চূড়ান্ত পর্বে ওঠা ছয় শিক্ষার্থী
বাংলাবিদের চূড়ান্ত পর্বে ওঠা ছয় শিক্ষার্থী  © সংগৃহীত

বাংলা ভাষা নিয়ে দেশের সবচেয়ে বড় মেধাভিত্তিক টিভি রিয়েলিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ' পঞ্চম বর্ষের মহোৎসব আজ। সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এবারের আসরের চূড়ান্ত পর্ব। 

দেশব্যাপী ১০ মাস ধরে বাছাই এবং স্টুডিও পর্ব শেষে সেরা ছয় বাংলাবিদকে নিয়ে আয়োজিত হচ্ছে এ মহোৎসব। অনুষ্ঠানটি চ্যানেল আই ও ইস্পাহানি মির্জাপুরের ফেসবুক পেজ থেকে সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে সরাসরি সম্প্রচার করা হবে।

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ পঞ্চম বর্ষের দেশসেরা চূড়ান্ত ছয় বাংলাবিদ হলেন— ঢাকার মনামী জামান ও এস এম রাইয়ান তাওসীফ, ময়মনসিংহের অনুশ্রী বণিক ও সাদাত আশরাফী নাইব, সিলেটের সামিরা মুকিত চৌধুরী এবং রাজশাহীর দীপায়ন সরকার।

মহোৎসবের চূড়ান্ত পর্বের সেরা ছয় বাংলাবিদের মধ্যে শীর্ষস্থান অধিকারী পাবে ১০ লাখ টাকার মেধাবৃত্তি এবং দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী পাবে যথাক্রমে ৩ লাখ ও ২ লাখ টাকার মেধাবৃত্তি। এছাড়াও প্রথম দশজন প্রতিযোগী পাবেন একটি ল্যাপটপসহ ব্যক্তিগত গ্রন্থাগার করার জন্যে ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

বাংলাবিদের এবারের আসরে প্রধান বিচারক হিসেবে আছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, বিশিষ্ট কথাসাহিত্যিক আনিসুল হক এবং বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ত্রপা মজুমদার। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দেওয়ার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা ও মননকে শাণিত করার লক্ষ্যে ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে আসছে এ প্রতিযোগিতা।


সর্বশেষ সংবাদ