নজরুলের নবযুগের ডাক আজকের জন্যও প্রযোজ্য: সৌমিত্র শেখর

সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন
সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, নজরুলের গান-কবিতা রচনা যেমন বাঙালির মুক্তিসংগ্রামে সব সময় পাথেয় ছিল, বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে পৌঁছে দেওয়ার লড়াইয়ে নজরুলের রচনা তেমনি প্রেরণা হিসেবে কাজ করবে। তাই নজরুলের নবযুগের ডাক শুধু সেদিনের জন্য নয়, আজকের জন্যও প্রযোজ্য। আর সেই ডাকে সাড়া দিয়ে উন্নত দেশ গড়ার ক্ষেত্রে সবার একত্রে কাজ করা উচিত।

রোববার (২৭ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে তিনি এসব কথা বলেন। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসানসহ অন্য শিক্ষক ও কর্মকর্তারা।

আরও পড়ুন: আন্দোলনে অসুস্থ সাত কলেজের ৮ শিক্ষার্থী

উপাচার্য বলেন, নজরুলের রচনা থেকে বাঙালি পেয়েছে আত্মিক বল, বিশ্বে পরিচয় এবং ভবিষ্যতের দিশা। ফলে নজরুলের রচনা সত্যিই সে সময় প্রাসঙ্গিক কি না, এই প্রশ্নটি উঠেছিল। নজরুল জানতেন, তাঁকে নিয়ে পরিচিত সমাজে কী আলোচনা হচ্ছে। আর সে কারণেই তিনি বলেছিলেন, যুগের সেই হুজুগ কেটে গেলে তিনি স্মরণীয় থাকবেন কি থাকবেন না, সেটা তাঁর ধর্তব্যের বিষয় নয়।

এদিকে নজরুলের প্রয়াণ দিবসে ক্যাম্পাসে জাতীয় কবির ভাস্কর্যেও ফুলেল শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, চারুকলা অনুষদের ডিন প্রফেসর ড. তপন কুমার সরকার, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মো. সাহাবউদ্দিনসহ অন্যরা। 

এছাড়াও সকালে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কোরআন খতম এবং বাদ যোহর দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।


সর্বশেষ সংবাদ