জলাবদ্ধতায় বেহাল বিএম কলেজ, নিশ্চুপ প্রশাসন

বিএম কলেজের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা
বিএম কলেজের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা  © টিডিসি ফটো

জলাবদ্ধতা, ড্রেনের নোংরা পানি আর ময়লা আবর্জনার স্তূপে বেহাল অবস্থা বরিশাল নগরীর ঐতিহ্যবাহী সরকারি ব্রজমোহন (বিএম)কলেজের। এ নিয়ে প্রায় নিয়মিতই শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়লেও সবকিছু দেখেও নিশ্চুপ কলেজ প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, কলেজের সম্মুখেই নর্দমা আর ময়লা আবর্জনার স্তূপ। কলেজের অভ্যন্তরে এবং বহির্ভাগে যেসব ড্রেন রয়েছে সেগুলোও নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন না করায় এসব ড্রেনে জন্ম নিচ্ছে মশা। সামান্য বৃষ্টি হলেই এসব ড্রেনের পানি উপচে পড়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এই জলাবদ্ধতার নোংরা পানির মধ্য দিয়েই যাতায়াত করতে হয় শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, কলেজ এলাকায় বরিশাল সিটি কর্পোরেশন (বিসিসি) কর্তৃক মশা নিধনের জন্য মাঝে মাঝে ধোঁয়া দিলেও জলাবদ্ধতা, আবর্জনা পরিষ্কারের বিষয়ে নেই কোনো উদ্যোগ। কলেজ সম্মুখের ড্রেন পরিষ্কার করতে কিংবা জলাবদ্ধতায় সৃষ্ট নোংরা পানি অপসারণে কলেজ প্রশাসন বিসিসি'র সহযোগিতা চেয়েছেন, বিসিসি থেকে সহযোগিতা পেতে দেরি হওয়াতে দুর্ভোগ পোহাতে হচ্ছে কলেজে অধ্যয়নরত হাজারো শিক্ষার্থী এবং জনসাধারণকে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের  শিক্ষার্থী আহমেদ সাব্বির বলেন, ( ৪ আগস্ট ) শুক্রবার জুম্মার নামাজের উদ্দেশ্যে সেন্ট্রাল মসজিদের দিকে রওনা হই । কলেজের মুক্তমঞ্চ, কলেজ ক্যান্টিন এর পিছনের রোড এবং অডিটরিয়াম ভবনের রোড অতিক্রম করে সেন্ট্রাল মসজিদে যেতে হয়। হালকা বৃষ্টিতে এই রোডগুলোতে জলাবদ্ধতা হওয়ায় অনেক কষ্টে ময়লা আবর্জনা, দূষিত পানি পারি দিয়ে জুম্মার নামাজ আদায় করেছি। কলেজের অভ্যন্তরের ড্রেন গুলোও পরিষ্কার নেই। কলেজ কর্তৃপক্ষের উচিত ড্রেনগুলো পরিস্কার করে নোংরা পানি খুব দ্রুত অপসারণ করা এবং ময়লা আবর্জনা অপসারণ করা।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী সাইদুল ইসলাম রাকিব বলেন, সামান্য বৃষ্টি হলেই কলেজের ভিতরে চলাচলের গুরুত্বপূর্ন  রাস্তা গুলো ময়লা আবর্জনায় ভরা দূষিত পানিতে ডুবে যায়, ফলে চলাচলে চরম ভোগান্তিতে পড়তে হয় আমাদের। কলেজ কর্তৃপক্ষের উচিৎ ক্যাম্পাসের জলাবদ্ধতা দ্রুত নিরসন করা।

জলাবদ্ধতার বিষয়ে সরকারি বিএম কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া বলেন, বিএম কলেজের চারো পাশের ড্রেন গুলো অপরিষ্কার থাকায় বৃষ্টি হলে কলেজে জলাবদ্ধতার সৃষ্টি হয়। ড্রেন গুলো বরিশাল সিটি  কর্পোরেশনের (বিসিসি'র ) আওতাভুক্ত থাকায় আমরা জলাবদ্ধতা নিরসনে বিসিসি'র সহযোগিতা চেয়েছি । বিসিসি ড্রেন গুলো পরিষ্কার এবং সংস্কার মেরামত করলে আমরা আশাবাদী কলেজ থেকে জলাবদ্ধতা নিরসন হয়ে যাবে।


সর্বশেষ সংবাদ