বেরোবির রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট নির্মাণ কাজে বেখেয়ালি প্রশাসন

অর্ধনির্মিত ভবন
অর্ধনির্মিত ভবন  © টিডিসি ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) গত তিন বছরের বেশি সময় ধরে বন্ধ রয়েছে পরমাণু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়ার নামে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউটের নির্মাণ কাজ। 

বিশ্ববিদ্যালয়ের গবেষণা কাজে গতি আনতে সরকার ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু করে। তবে নির্মাণ কাজ শেষ না হওয়ায় সেই স্বপ্ন অধরাই থেকে যায়। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৪ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কিন্তু পরবর্তীতে এ প্রকল্পের নকশা ও পরামর্শক পরিবর্তন এবং নির্মাণ ব্যয় বাড়িয়ে নতুন করে বরাদ্দের আবেদন জানানো হয়। 

আরও পড়ুন: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সিনিয়র পরিচয়ে ব্যাচমেটকে র‍্যাগিং

জানা যায়, উপাচার্য ড. একেএম নুর-উন নবীর সময়ে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের নির্মাণ কাজ দ্রুত এগোচ্ছিল। পরবর্তীতে উপাচার্য হিসেবে যোগ দিয়ে ড. নাজমুল আহসান কলিমউল্লাহ নির্মাণাধীন দুটি ভবনের নকশা পরিবর্তন ও পরামর্শক প্রতিষ্ঠান পরিবর্তন করে তিনগুণ পর্যন্ত বাড়তি বরাদ্দের আবেদন করেন। ভবন নির্মাণ ব্যয় ২৬ কোটি ৮৭ লাখ থেকে বাড়িয়ে ৬০ কোটি ৯৯ লাখ  টাকা প্রস্তাব করেন ড. কলিমউল্লাহ। 

নতুন করে বরাদ্দের আবেদন জানালে দুর্নীতির অভিযোগ ওঠে। তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে শিক্ষা মন্ত্রণালয় নির্মাণ কাজ বন্ধ করে দেয়। পরবর্তীতে দীর্ঘ সময় পার হলেও কাজগুলো শুরু করতে প্রশাসনের তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। বর্তমান উপাচার্য কাজ শুরুর বিষয়ে কোনো দৃশ্যমান উদ্যোগ নেয়নি।


সর্বশেষ সংবাদ