জাবির ভর্তি পরীক্ষা

৫ ইউনিটে সংক্ষিপ্ত সিলেবাসে, জীব বিজ্ঞান পূর্ণাঙ্গ সিলেবাসে

  © ফাইল ছবি

এবারও ৬টি ইউনিটে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময়সূচি অনুযায়ী, আগামী ১৮ জুন ভর্তি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২২ জুন। এছাড়া ২৩ থেকে ২৫ জুন পর্যন্ত নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২২-২৩ শিক্ষাবর্ষে জীববিজ্ঞান অনুষদভুক্ত 'ডি' ইউনিট ছাড়া বাকি সব ইউনিটে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ শনিবার (১০ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের একাধিক ডিনের সাথে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া যায়। 

তবে এর আগে দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক দ্যা ডেইলি ক্যম্পাসকে বলেছিলেন, ভর্তিচ্ছুরা উচ্চমাধ্যমিকে যে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়েছেন সেই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা পর্ষদ। তবে শুরুর দিকে পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হলেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে খোঁজ-খবর নিয়ে পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। 

এ নিয়ে আজ বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসে সংক্ষিপ্ত সিলেবাসেই হবে জাবির ভর্তি পরীক্ষা শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তবে পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. নুহু আলমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, শুধু জীব বিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে এবার পূর্ণাঙ্গ সিলেবাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এবারের ভর্তি পরীক্ষায় গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ সহ বাকি ইউনিট গুলো সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিলেও জীববিজ্ঞান অনুষদভুক্ত 'ডি ইউনিট'র পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই নেওয়া হবে।

তিনি বলেন, অন্যান্য ইউনিটগুলো থেকে 'ডি' ইউনিট'র শিফট বেশি। এক্ষেত্রে বেশ কয়েক সেট প্রশ্ন তৈরি করতে হবে। ফলে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিলে প্রশ্নের সাদৃশ্যতা তৈরি হওয়ার সম্ভাবনা থাকবে। এছাড়া এবার মেডিকেলে পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হয়েছে। যেহেতু 'ডি' ইউনিটে অধিকাংশ মেডিকেলে প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীরা পরীক্ষা দেয়, সেসব বিবেচনায় এই ইউনিটে এবার পূর্ণাঙ্গ সিলেবাসেই পরীক্ষা নেওয়া হবে। 

জানা যায়, শুরুতে জাবি ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় ডিনদের মতামতের ভিত্তিতে 'ডি' ইউনিট ব্যাতিত বাকি ইউনিটগুলোর পরীক্ষা সংক্ষিপ্ত বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস অনুযায়ী নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। 

এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে দুই লাখ ৪৯ হাজার ৮৫৭টি। সেই হিসাবে এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আবেদনকারীদের মধ্যে এক লাখ ৩৪ হাজার ৫০৭ জন পুরুষ এবং এক লাখ ১৫ হাজার ৩৫০ জন নারী শিক্ষার্থী আছেন।

ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, এবারও শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে প্রথমবারের মতো শিফট অনুযায়ী ছেলে-মেয়েদের আলাদা পরীক্ষা দিতে হবে।

১৮ জুন প্রথম শিফটে আইবিএ-জেইউ, দ্বিতীয় শিফটে ‘সি-১’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একই তারিখের তৃতীয় থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৯ জুন ছয় শিফটে ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ এবং ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০ জুন ছয় শিফটে ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২১ জুন চার শিফটে ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং ২২ জুন একই ইউনিটের চার শিফটে বাকিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যান্য বছরের মতো এবারও পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবে না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।

পরীক্ষার্থীদের প্রবেশপত্র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। সেখানে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানা যাবে।


সর্বশেষ সংবাদ