জবি শিক্ষার্থীদের আবাসনের দাবির বিষয়টি সরকার জানে: শিক্ষা উপমন্ত্রী

  © টিডিসি ছবি

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, পুরান ঢাকায় আবাসন খরচ গুলশান-বনানীর চেয়েও বেশি। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসন সমস্যা প্রকট। তাদের একটি দাবি আছে সে বিষয়ে সরকার জ্ঞাত। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের প্রতি আহবান, আপনারা কর্মমুখী শিক্ষা ও দক্ষতা সম্পন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। 

আজ মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলি ও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

শিক্ষা উপমন্ত্রী বলেন, তথাকথিত শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন নতুন ড. ইউনুস। নতুন ফাণ্ড খুলে নিজেকে নিজে দান করেছেন ড. ইউনুস। অশান্তিতে শান্তি পুরস্কার পেয়েছেন তিনি। শিক্ষকের প্রতি আহবান, আপনারা ইংরেজিতে লিখুন বাংলাদেশের সাথে কোনো দেশের সম্পর্ক খারাপ না। সাংবাদিকদের প্রতি আহবান, আজ বঙ্গবন্ধুর এই জুলি ও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছরের দিনে ড. ইউনুসের কুকর্মগুলো তুলে ধরুন। 

তিনি বলেন, বঙ্গবন্ধু কখনো সহিংসতাকে প্রশ্রয় দেননি। অপশাসন, দুঃশাসন সব বিষয়ে প্রতিবাদ করেছেন সুশৃঙ্খলভাবে ও শান্তির মধ্য দিয়ে। দেশে একটা গোষ্ঠী অশান্তি চায়। তাদের লক্ষ্য থাকে সরকারকে বিপাকে ফেলা। কারণ দেশে অশান্তি সৃষ্টি হলেই অন্য দেশগুলো সুযোগ পায়। ব্যবসায়ী দিক থেকে তারা সুবিধা নেয়। 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, বঙ্গবন্ধু কতটা শান্তি প্রিয় ছিলেন তা তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে প্রতিফলিত হয়েছে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ থেকে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করতে হবে। সামনের জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক অনৈতিক চাপ সম্পর্কে সজাগ থাকতে হবে। উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারকে আরও একবার সুযোগ দিতে হবে। দলের ঐক্যবদ্ধতা ধরে রেখে আগামী নির্বাচনে বঙ্গবন্ধুকন্যার বিজয়ের লক্ষ্যে কাজ করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম, মো. লুৎফর রহমান, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি মো. ইব্রাহিম ফরাজী ও সাধারণ সম্পাদক এস এম আকতার হোসাইন।


সর্বশেষ সংবাদ