স্লোগান নয়, ছাত্রলীগকে কর্ম নির্ভর হতে হবে: প্রতিমন্ত্রী 

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী  © টিডিসি ফটো

ছাত্রলীগকে স্লোগান নির্ভর না হয়ে কর্ম নির্ভর হওয়ার আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছাত্রলীগের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আজকের এই আয়োজনে ছাত্রলীগের কর্মীরা স্লোগান দিলেন। শুধু স্লোগান নির্ভর নয়, আপনাদের কর্ম নির্ভর হতে হবে। আমরা চাই কর্ম নির্ভর একটি বাংলাদেশ গড়তে। স্লোগান দিয়ে দেশ আগায় না, বাংলাদেশকে এগিয়ে নিতে হবে কর্মের মাধ্যমে। 

বৃহস্পতিবার (২৫ মে) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১২৪তম নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বক্তব্যে প্রতিমন্ত্রী আরও বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কবিগুরু রবীন্দ্রনাথ ও কবি নজরুলের মনের যে সুপ্ত আকাংক্ষা, সেটিকে অনুভব করে সেই বক্তব্যের প্রতিফলন ঘটিয়েছেন বঙ্গবন্ধু। নজরুল চর্চায় নজরুল বিশ্ববিদ্যালয় আরও বেশি এগিয়ে আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর অনুপ্রেরণার উৎস ছিল নজরুলের কবিতা: ঢাবি ভিসি

সভাপতির বক্তব্যে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষা, গবেষণা ও উন্নয়ন- এই তিন মটো নিয়ে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যেই আমরা একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ণ করেছি, আন্তর্জাতিক কনফারেন্স করেছি, গবেষণা মেলা করেছি। একাধিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এসব কিছুর মধ্য দিয়ে আমরা জননেত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের অভিযাত্রায় যাত্রী হতে চাই। সে অভিযাত্রার দক্ষ জনশক্তি তৈরি করতে চাই।

বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক সেমিনার। কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সুমিতা চক্রবর্তী। বিশেষ অতিথির বক্তব্য দেন গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. সৌরেন বন্দ্যোপাধ্যায়।

এর আগে বুধবার সকালে ‘বঙ্গবন্ধুর বাংলাদেশে নজরুল’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু। বক্তব্যে তিনি প্রধান অতিথি বরাবর সংগীত বিভাগে ডিজিটাল স্টুডিও স্থাপন ও আধুনিক সরঞ্জামের চাহিদার কথা জানান।

বক্তব্যে শুরুতে প্রতিমন্ত্রী কেএম খালিদ নজরুল বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল স্টুডিও স্থাপন ও আধুনিক সরঞ্জাম ব্যবস্থা করার আশ্বাস প্রদান করেন। এছাড়াও নজরুল স্মৃতি বিজড়িত বটতলাকে অধিগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের নিকট হস্তান্তর করার কথাও জানান। 

তিনি বলেন, বাংলাদেশে ৫১ বছর আগে কবি নজরুলের প্রত্যবর্তন হয়েছিল। জাতির পিতার হাত ধরে তিনি দেশে ফিরেছিলেন। সেই দিনকে আমরা কবি জন্মজয়ন্তীর সঙ্গে মিলিয়ে একদিন আগে থেকেই ভবিষ্যতে সরকারিভাবে উদযাপন করা শুরু করবো।


সর্বশেষ সংবাদ