রাজশাহী কলেজ ক্যাম্পাসে সম্প্রীতির ইফতার

  © টিডিসি ফটো

পবিত্র রমজান ও গ্রীষ্মকালীন অবকাশ উপলক্ষ্যে রাজশাহী কলেজে ৩৫ দিন ছুটি শুরু হয়েছে গত বৃহস্পতিবার। এরই মধ্যে বেশির ভাগ শিক্ষার্থী বাড়ির উদ্দেশ্যে হল ও মেস ত্যাগ করেছেন। তবে কিছু শিক্ষার্থী পরীক্ষার প্রস্তুতি ও টিউশনি করানোর কারণে এখনও ক্যাম্পাসের হলে ও পার্শ্ববর্তী মেসে অবস্থান করছেন।

রোজার এই সময়টাতে পরিবার থেকে দূরে থাকলেও শিক্ষক, বন্ধু, বড় ভাইসহ জুনিয়র সাথে ইফতার আয়োজনে কোনো ত্রুটি রাখেননি কলেজ শিক্ষার্থীরা।

শনিবার দ্বিতীয় রোজায় কলেজ মাঠে হিসাব বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর ইফতার আয়োজনে সৌহার্দ্য সম্প্রীতির বন্ধনে আবদ্ধ হন । বন্ধুদের সঙ্গে ইফতার আয়োজনে ভ্রাতৃত্বের প্রতিফলন ঘটেছে বলেও জানায় ইফতারে অংশ নেয়া অনেক শিক্ষার্থী।

অর্নাস প্রথম বর্ষ শিক্ষার্থী ফারজানা আক্তার বলেন, একসাথে সকল সহপাঠী ও সিনিয়রদের সঙ্গে আড্ডামুখর ইফতারে এক ভিন্ন অনুভূতি খুঁজে পেলাম। এ যেন ভাতৃত্বের এক বন্ধন। অসাম্প্রদায়িকতার এক দৃষ্টান্তমূলক প্রতিফলন।

এদিকে এথিকস ক্লাব ও দর্শন বিভাগের আয়োজনে কলা ভবনের ১০১ নাম্বার কক্ষে পবিত্র রমজানের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কিত আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দর্শন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রাজিয়া সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক। বিশেষ অতিথি উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মোহা: ওলিউর রহমান। 

আলোচনা সভায় কলেজ অধ্যক্ষ বলেন, রমজান হচ্ছে আল্লাহর সাথে মানুষের সেতুবন্ধন এবং মানুষে মানুষে সহমর্মিতা জাগ্রত করার মাস। রমজানের সিয়াম সাধনা আমাদেরকে পবিত্র ও উন্নত মানবিক জীবন গঠনের শিক্ষা দেয়।


সর্বশেষ সংবাদ