বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে সাইকেলে ৫০০ কিলোমিটার পাড়ি দিবেন সুজাউদ্দৌলা

ইবির প্রধান ফটকে সুজাউদ্দৌলা সুজন
ইবির প্রধান ফটকে সুজাউদ্দৌলা সুজন  © টিডিসি ফটো

পেশায় তিনি একজন ফার্মেসি ব্যবসায়ী, করেন কৃষিকাজও। তবে আপাদমস্তক তিনি বঙ্গবন্ধুর আদর্শ লালন করেন ধারণ করেন হৃদয়েও। তাই জাতির পিতার ১০৩তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধা জানাতে গত বুধবার নিলফামারী শহর থেকে অন্তত পাঁচশো কিলোমিটার সাইকেল চালিয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার উদ্দেশে যাত্রা করছেন তিনি।

ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণকারী এই ব্যক্তির নাম সুজাউদ্দৌলা সুজন (৩৪)। তিনি নীলফামারীর বাসিন্দা। সর্বশেষ সোমবার (১৩ মার্চ) ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকে এসে পৌঁছান তিনি। এসময় তাকে ইবির প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাহবুবর রহমান এবং শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান। 

আরও পড়ুন: আইসিইউতে থাকা রাবির সেই শিক্ষার্থীর বুকে শতাধিক গুলির 'পিলেট'

সুজাউদ্দৌলার বাড়ি নীলফামারী জেলার চড়াইখোলা ইউনিয়নের উত্তর আরাজি সরমজানি গ্রামে। তার বাবার নাম আব্দুল ওয়াদুদ রঞ্জু। সুজাউদ্দৌলা এ দীর্ঘ পথ অতিক্রম করে আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। এজন্য প্রতিদিন সাইকেলে তিনি অন্তত ৭৫ কিলোমিটার করে পথ অতিক্রম করছেন।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে যাত্রা বিরতিকালে দ্যা ডেইলি ক্যাম্পাসের সঙ্গে কথা হয় সুজাউদ্দৌলার। তিনি বলেন, বঙ্গবন্ধুকে দেখার সৌভাগ্য হয়নি, বহুদিন ধরেই তার সমাধিতে শ্রদ্ধা নিবেদনের ইচ্ছে ছিল। তবে করোনার কারণে সেটি সম্ভব হয়নি, তাই এখন যাচ্ছি। আমি ইতিমধ্যে ৭০ ভাগ যাত্রা সম্পন্ন করেছি।

তিনি আরও বলেন, আমরা কয়েকটা অন্ধকার সময় পার করেছি। তাই সামনের দিনগুলোতে এ অন্ধকার কাটিয়ে দিনের আলোতে রূপান্তর করতে হবে। বঙ্গবন্ধুর সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে আমাদের জয়বাংলার মুক্ত চেতনা জাগিয়ে তুলতে হবে। 

আরো পড়ুন: নানা আয়োজনে পাই দিবস উদযাপন করলো ইবি

সুজাউদ্দৌলা বলেন, আমার এ যাত্রার প্রতিটি মুহূর্ত উপভোগ করছি। তবে গ্রামের খেটে খাওয়া মানুষের ভালোবাসায় বেশি আপ্লুত হয়েছি। অনেকে আবার পাগলও বলেছে। এতে আমি রাগ করিনি। যখন তারা আমাকে পাগল বলেছিলো তখন আমার মনে হয়েছে বঙ্গবন্ধু ্তোও  এ দেশের স্বাধীনতার জন্য, দেশের মানুষকে একত্রিত করার জন্য গ্রামে গ্রামে ঘুরে বেরিয়েছেন। তখনও তাকে হয়তো অনেকে অনেক কথা বলেছিলো। তিনি তো তখন রাগ করেনি। আমি কেনো রাগ করবো।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরামের সাধারণ সম্পাদক প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, আমরা জেনে অত্যন্ত আনন্দিত হয়েছি যে সুজাউদ্দৌলা নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত করার লক্ষ্যে সুদুর নীলফামারী থেকে সাইকেল যোগে জাতির পিতার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সিদ্ধান্ত নিয়েছেন। যাত্রা বিরতিতে ইবি ক্যাম্পাসে শাপলা ফোরামের পক্ষ হতে তাঁকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছি।


সর্বশেষ সংবাদ