নিজ পেশায় সবাইকে সৎ থাকতে হবে: বিচারপতি হাফিজুল আলম

জাজ এসোসিয়েশনের গেট টুগেদার
জাজ এসোসিয়েশনের গেট টুগেদার  © টিডিসি ফটো

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের বিচারপতি কে এম হাফিজুল আলম বলেছেন, পেশাগত জীবনে আপনাদেরকে অবশ্যই সৎ থাকতে হবে। সততাই সর্বোৎকৃষ্ট পন্থা। বিচারিক ও আইনি পেশাসহ সকল সেক্টরে সততার পরিচয় বহন করতে হবে। সততা না থাকলে আপনার কাছে কোনো ক্লায়েন্টও আসবে না।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকালে টিএসসিতে অনুষ্ঠিত 'জাজ এসোসিয়েশন' এর উদ্যোগে আয়োজিত গেট টুগেদার অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, বিচারক এবং আইনজীবী পেশার ক্ষেত্রে আপনার যদি আত্মবিশ্বাস না থাকে তাহলে আপনি ছিটকে যাবেন। কাজেই আপনাদের যদি সংগ্রাম করার মানসিকতা থাকে, আর্থিক ও শারীরিকভাবে যদি নিজেকে ফিট মনে করেন তাহলে আইন পেশার মতো মর্যাদাপূর্ণ পেশায় যুক্ত হতে পারেন। বিচারকদের অবশ্যই পর্যাপ্ত আইনের জ্ঞান, আইন প্রয়োগের দক্ষতা, যোগাযোগ দক্ষতা, যেকোনো পরিবেশে খাপ খাওয়ানো- এই গুন গুলো অবশ্যই থাকতে হবে। যেগুলো নিয়মিত চর্চার মাধ্যমে অর্জিত হয়। আশা করি আপনাদের মাঝে সেই গুণগুলো রয়েছে।
 
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ ও আইন বিভাগের অধ্যাপক ড. সেলিম ত্বোহা'র সভাপতিত্বে উপস্থিত ছিলেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দা সিদ্দিকা, বিভাগের অধ্যাপক ড. আতিকুর রহমান, অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, সহযোগী অধ্যাপক ড. আব্দুল করিম খান, আল-ফিকহ্ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক ড. মো. নাছির উদ্দিন, আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক সাহিদা আখতার সহ আইন অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল, কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ হাবিবুর রহমান, যশোরের গোলাম কবির, পাবনার মিজানুর রহমান, কুষ্টিয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান, নরসিংদীর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোল্লা সাইফুল আলম, রাজশাহীর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হাসান, অতিরিক্ত জেলা ও দায়রা জাজ বদরউদ্দিন আনসারী, যুগ্ম জেলা ও দায়রা জাজ ও প্রধান বিচারপতির একান্ত সচিব আরিফুল ইসলাম সহ বিভাগের প্রাক্তন শিক্ষার্থী প্রায় ৬৫ জন বিচারক এবং আইন অনুষদের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

আলোচনাপর্ব শেষে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা কর হয়।


সর্বশেষ সংবাদ