বেরোবির শিক্ষক সমিতির নির্বাচন ১৮ জানুয়ারি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শিক্ষক সমিতির একাদশতম নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৮ জানুয়ারি। বিষয়টি  নিশ্চিত করে প্রধান নির্বাচন কমিশনার একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক বলেন, এবারের নির্বাচনে সমিতির কার্যকরী সদস্যের ১৬টি পদে মোট ২৩ জন প্রার্থী অংশগ্রহণ করবেন।

প্রধান নির্বাচন কমিশনার আরও জানান, এবারে শিক্ষক সমিতির নির্বাহী পরিষদের নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক পদে কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এই ৩ পদের প্রার্থীকে প্রাথমিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এছাড়া কোষাধ্যক্ষ ও সাধারণ  সম্পাদকসহ বাকী পদ গুলোতে গোপন ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। 

নির্বাচন কমিশন সূত্রে আরো জানা যায়, ৭ও ৮ ই জানুয়ারি মনোনয়নপত্র দাখিল, যাচাই এবং একই দিনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হয়। প্রার্থিতা প্রত্যাহারের করা যাবে ১৬ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত এবং ওই দিনই বিকেল ৩টায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: বৃহস্পতিবারের ছুটি বাতিল চান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

এর আগে ০৪/০১/২০২৩ ইং তারিখে নির্বাচন  সচিবালয় থেকে সদস্য পদের জন্য ১০০০ টাকা ও অন্যান্য পদের জন্য ১৫০০ টাকা জমা দিয়ে নির্ধারিত সময়ের মধ্যে মনোনয়ন পত্র সংগ্রহ করতে বলা হয়েছিলো। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছিল, "যৌক্তিক কারণ দেখিয়ে নির্ধারিত কেন্দ্রে  অগ্রিম ভোট প্রদান করা যাবে, তবে সেক্ষেত্রে চূড়ান্ত প্রার্থী ঘোষণার পর ১৬/০১/২০২৩  ইং তারিখ ২টার মধ্যে  প্রধান নির্বাচন কমিশনার বরাবর লিখিত আবেদন করতে হবে। ভোট প্রদানের পর সেই ব্যক্তির ভোট সীলমোহর দিয়ে রাখা হবে, ভোটের দিন সেটি সবার সামনে উন্মোচক করা হবে।”

সার্বিক বিষয়ে জানতে চাইলে  নির্বাচন কমিশনার ওমর ফারুক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, "আমি খুব সৌভাগ্যবান যে নির্বাচন কমিশনের দায়িত্ব আমার উপর বর্তানো হয়েছে। আমি বলবো, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নির্বাচন মানে সমাজের বুদ্ধিজীবি যারা তাদের নির্বাচন। এই নির্বাচনে নিরাপত্তা নিয়ে কিংবা নির্বাচন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হবে না এমন কোনো শঙ্কা নেই “

এসময় তিনি আরও বরেন, ”একজন নির্বাচন কমিশনারের দায়িত্ব হচ্ছে ভোটারের সর্বোচ্চ গোপনীয়তা নিশ্চিত করা। ভোটাররা যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করে এবং নির্বাচন কমিশনের গুরু দায়িত্ব হচ্ছে ভোট যেন অবাধ সুষ্ঠু নিরপেক্ষ হয় সেটা ভোটারের কাছে বিশ্বাস অর্জন করা।"

উল্লেখ্য, এবারের নির্বাচনে সহযোগী কমিশনার হিসেবে থাকবেন মোঃসাখাওয়াত হোসেন ও মোঃ জাকিউর রহমান।


সর্বশেষ সংবাদ