গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত ঢাকা কলেজ ক্যাম্পাস

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনে অংশ নিতে ঢাকা কলেজ ভেন্যুতে আসা গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে পুরো প্রাঙ্গণ। আজ শনিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে দুপুর বারোটায় শুরু হবে সমার্তনের মূল আনুষ্ঠানিকতা। এতে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় চ্যান্সেলর  মোঃ আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে এই সমাবর্তনে ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্র্যাজুয়েটরাও অংশ গ্রহণ করছেন। তবে সরাসরি অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছেন না তারা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এলইডি স্ক্রিনে ঢাকা কলেজ ভেন্যুতে পাঁচটি কলেজ এবং ইডেন মহিলা কলেজ ভেন্যুতে বাকি দুই কলেজের গ্র্যাজুয়েটরা  সমাবর্তনের মূল অনুষ্ঠানে যুক্ত হবেন।

সরেজমিনে ঢাকা কলেজ ভেন্যু ঘুরে দেখা যায়, শিক্ষাজীবনের সমাপ্তির বর্ণাঢ্য এই আয়োজনে অংশ নিতে অসংখ্য শিক্ষার্থীরা সকাল থেকেই ঢাকা কলেজ ভেন্যুতে আসছেন। নিজ নিজ বিভাগ কিংবা মূল ফটকের সামনে সহপাঠী ও শিক্ষকদের সঙ্গে একই ফ্রেমে নিজেদের স্মৃতি ধরে রাখতে দেখা যায় তাদের। 

ঢাকা বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১১:৫৫ মিনিটে মাননীয় চ্যান্সেলরের শোভাযাত্রা, ১২:০০ মিনিটে মহামান্য রাষ্ট্রপতির মঞ্চে আগমন ও জাতীয় সংগীত, ১২:০১ মিনিটে মাননীয় চ্যান্সেলর কর্তৃক সমাবর্তনের উদ্বোধন ঘোষণা, ১২:০৩ মিনিটে পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ ও ১২:১২ মিনিটে স্বাগত সংগীত ও নৃত্য পরিবেশন করা হবে। এরপর  ১২:১৮মিনিটে  সমাবর্তন বক্তার সাইটেশন করবেন প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

১২:২১ মিনিটে সমাবর্তন বক্তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ডক্টর অব লজ (ও ক্রেস্ট প্রদান করা হবে। ১২:২৪ মিনিটে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় চ্যান্সেলরমোঃ আবদুল হামিদকে ক্রেস্ট প্রদান, ১২:২৮ মিনিটে পিএইচ. ডি. ডিগ্রি প্রদান, ১২:৩৫ মিনিটে ডিবিএ ডিগ্রি প্রদান, ১২:৩৬ মিনিটে এম.ফিল. ডিগ্রি প্রদান, ১২:৪০ মিনিটে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান এবং ১২:৪৫ মিনিটে স্বর্ণপদক প্রদান করা হবে।

দুপুর একটায় সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল এর বক্তব্য, দুপুর ১:১০ মিনিটে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এর ধন্যবাদ জ্ঞাপন ১:১২ মিনিটে ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর বক্তব্য ও ১:১৮ মিনিটে চ্যান্সেলর-এর ভাষণ মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সমাবর্তনের সমাপ্তি ঘোষণা করবেন।


সর্বশেষ সংবাদ