সাত কলেজের স্নাতক ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা মে মাসে

সাত কলেজের স্নাতক ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা মে মাসে
সাত কলেজের স্নাতক ১ম বর্ষের চূড়ান্ত পরীক্ষা মে মাসে  © ফাইল ফটাে

আগামী বছরের মে মাসে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের স্নাতক ১ম বর্ষে (২০২১-২২ শিক্ষাবর্ষ) ভর্তি হওয়া নতুন শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষা। বুধবার (১৬ নভেম্বর) এ তথ্য  নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি জানিয়েছেন, ঢাবির নির্দেশনা অনুযায়ী গত মাসের ৩১ তারিখ থেকে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস শুরু হয়েছে। ডিসেম্বর মাসে শীতকালীন অবকাশের ছুটির  আগেই এসব শিক্ষার্থীদের প্রথম ইনকোর্স পরীক্ষা এবং আগামী বছরের ফেব্রুয়ারিতে দ্বিতীয় ইনকোর্স পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর টেস্ট পরীক্ষা নিয়ে ২০২৩ সালের মে মাসেই চূড়ান্ত পরীক্ষার আয়োজন করা হবে। বিভাগগুলোতে শিক্ষকদের মাধ্যমে আমরা নির্দেশনা শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিয়েছি বলেও জানান তিনি।

আরও পড়ুন:  স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে

তিনি বলেন, আগামী বছরের মে মাসেই  প্রথম বর্ষের সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই সব শিক্ষার্থীকে পড়াশোনায় নিয়মিত মনোযোগী হওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

এছাড়াও নবীন শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস পরীক্ষায় অংশ গ্রহণের বিষয়টি শুরু থেকেই নিশ্চিত করা হবে উল্লেখ করে তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে। এ ব্যাপারে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এক্ষেত্রে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিতি থাকতে হবে।

প্রসঙ্গত, গত অক্টোবর মাসের ১৬ তারিখ কলেজ ও বিষয় পছন্দের চূড়ান্ত এবং সর্বশেষ (৩য়  মনোনয়ন) তালিকা প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়। যার মধ্য দিয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে সাত কলেজে ভর্তির জন্য পরীক্ষা ও ফল সংক্রান্ত কার্যক্রম শেষ হয়।


সর্বশেষ সংবাদ