এবারও ‘স্ক্রিন সমাবর্তনে’ সাত কলেজের গ্র্যাজুয়েটরা

ঢাবির ৫২তম সমাবর্তন
ঢাবির ৫২তম সমাবর্তন   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে আগামী ১৯ নভেম্বর (শনিবার)। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে হবে মূল আনুষ্ঠানিকতা। ঢাবির গ্র্যাজুয়েটরা মূল ভেন্যুতে উপস্থিথ থেকে সমাবর্তন নিলেও অধিভুক্ত সাত কলেজের গ্র্যাজুয়েটরা ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘স্ক্রিন সমাবর্তনে’ অংশ নেবেন। 

এর আগে ঢাবির ৫১ ও ৫২তম সমাবর্তনেও ‘স্ক্রিন সমাবর্তন’ নিয়েছেন ঢাবি অধিভুক্ত ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের গ্রাজুয়েটরা ঢাকা কলেজ ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের গ্র্যাজুয়েটরা। 

সাত কলেজের শিক্ষার্থীরা জানান, সমাবর্তনের জন্য সমান ফি পরিশোধ করার পরও তাদের কোন সম্মানিত অতিথির উপস্থিতি ছাড়াই ‘স্ক্রিন সমাবর্তন’ অংশ নেওয়াটা অপমানজনক এবং লজ্জাজনক মনে করছেন তারা। তাই ৫২তম সমাবর্তনেও ভিডিও কনফারেন্স পদ্ধতির কারণে অংশগ্রহণ থেকে বিরত থেকেছেন সাত কলেজের অধিকাংশ গ্র্যাজুয়েট শিক্ষার্থী। জানা যায় ‘স্ক্রিন সমাবর্তন’ এর কারণে এবারও অনেক গ্র্যাজুয়েট অংশ নেবেন না  ৫২তম সমাবর্তনে। 

এবার সমাবর্তনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। এবছর সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যাঁ তিরোল।

৫৩তম সমাবর্তনে অংশগ্রহণের বিভন্ন বিষয় নিয়ে সাত কলেজের গ্র্যাজুয়েটদের জন্য দিক নির্দেশনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। নির্দেশনাগুলো তুলে ধরা হলো- 

কস্টিউম ও গিফট সংগ্রহ
আগামী ১৬ ও ১৭ নভেম্বর ২০২২ তারিখ, বুধবার ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নির্ধারিত স্থানসমূহ হতে আমন্ত্রণপত্র, একাডেমিক কস্টিউম ও গিফট্ সংগ্রহ করতে হবে। স্ব-স্ব কলেজ থেকেই সাত কলেজের গ্র্যাজুয়েটরা একাডেমিক কস্টিউম ও গিফট সংগ্রহ করতে পারবেন।

আরও পড়ুন: সমাবর্তন চায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 

মূল সনদ সংগ্রহ 
কলা অনুষদ, কার্জন হল কেন্দ্র, বিজনেস স্টাডিজ অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ হতে যে সকল গ্র্যাজুয়েট একাডেমিক কস্টিউম সংগ্রহ করবেন সমাবর্তন অনুষ্ঠান শেষে ওইদিন (১৯ নভেম্বর ২০২২) অবশ্যই সংগ্রহকৃত স্থানে কস্টিউম জমা দিয়ে কস্টিউম ফেরত রসিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেয়ার রসিদ উপস্থাপন করে স্ব-স্ব হল অফিস হতে এবং অধিভুক্ত ও উপাদানকল্প কলেজের (সরকারি সাত কলেজ ব্যতীত) গ্র্যাজুয়েটগণ ছাত্র-শিক্ষক কেন্দ্র হতে মূল সনদ সংগ্রহ করবেন।

ছাত্র-শিক্ষক কেন্দ্র হতে যে সকল গ্র্যাজুয়েট কস্টিউম সংগ্রহ করবেন তারা সমাবর্তন অনুষ্ঠান শেষে ঐদিনই (১৯ নভেম্বর ২০২২) ছাত্র-শিক্ষক কেন্দ্রে কস্টিউম জমা দিয়ে কস্টিউম ফেরত রসিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেয়ার রসিদ উপস্থাপন করে ছাত্র-শিক্ষক কেন্দ্র হতেই মূল সনদ সংগ্রহ করবেন।

অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটগণ সমাবর্তন অনুষ্ঠান শেষে ওইদিনই (১৯ নভেম্বর ২০২২) কস্টিউম সংগ্রহের স্থানে কস্টিউম জমা দিয়ে কস্টিউম ফেরত রসিদ ও সনদ উত্তোলনের আবেদন ফরম জমা দেয়ার রসিদ উপস্থাপন করে স্ব-স্ব কলেজ থেকেই মূল সনদ সংগ্রহ করবেন।

সমাবর্তন রিহার্সেল (মহড়া) ও সমাবর্তন অনুষ্ঠান 
৫৩তম সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ১৮ নভেম্বর (শুক্রবার) বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনের রিহার্সেল (মহড়া) অনুষ্ঠিত হবে। অধিভুক্ত সরকারি ৭টি কলেজের ক্ষেত্রে একই সময়ে ঢাকা কলেজ ক্যাম্পাসে এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের রিহার্সেল (মহড়া) ইডেন মহিলা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য বিকেল ৩টার মধ্যে প্যান্ডেলে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

এছাড়াও ১৯ নভেম্বর (শনিবার) নির্ধারিত সময়ের মধ্যে (সময় পরবর্তীতে জানানো হবে) সমাবর্তন অনুষ্ঠানস্থলে প্রবেশ করে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে। সমাবর্তন অনুষ্ঠানের আমন্ত্রণপত্র ছাড়া অনুষ্ঠানস্থলে কেউ প্রবেশ করতে পারবেননা। গ্র্যাজুয়েট ও পদকপ্রাপ্তদের বিশ্ববিদ্যালয় কর্তৃক সরবরাহকৃত নির্দিষ্ট একাডেমিক কস্টিউম (পোশাক) পরিধান ছাড়া ১৮ নভেম্বর (শুক্রবার) সমাবর্তন রিহার্সেলে এবং ১৯ নভেম্বর (শনিবার) অনুষ্ঠেয় সমাবর্তনে অংশগ্রহণ করা যাবে না বলেও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ