নিহত শিক্ষার্থীদের বিচার দাবিতে উত্তাল বরিশাল বিশ্ববিদ্যালয়

নিহত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসমাইল খলিলের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে
নিহত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসমাইল খলিলের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে  © সংগৃহীত

ফরিদপুরের ভাঙ্গায় বাস দুর্ঘটনায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসমাইল ইমনের নিহতের ঘটনায় উত্তপ্ত হয়ে পড়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। মঙ্গলবার ৫ ঘণ্টা ঢাকা-কুয়াকাটা মহাসড়ক অবরোধের পর গতকাল বুধবার (০৯ নভেম্বর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের সামনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। 

জানাজার পর নিহত শিক্ষার্থীর পরিবারকে বাস কোম্পানি কর্তৃক ১ কোটি টাকার ক্ষতিপূরণ প্রদানসহ পাঁচ দফা দাবিতে একই স্থানে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে প্রায় আধাঘণ্টা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। দ্রুত সময়ের মধ্যে সুরহা না হলে বৃহত্তর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষার্থীরা। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে গত ৬ নভেম্বর বরিশাল থেকে ঢাকা যাওয়ার পথে ফরিদপুরে সাকুরা পরিবহনের একটি বাস দুর্ঘটনায় ওই বাসের যাত্রী বরিশাল বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের পঞ্চম ব্যাচের শিক্ষার্থী ইসমাইল খলিল আহতসহ অন্যরা হতাহত হয়।

এ ঘটনার বিচার দাবিতে আয়োজিত মানববন্ধনে শিক্ষার্থী সুজয় শুভ বলেন, সাকুরা পরিবহণের বেপরোয়া গতি সম্পর্কে সবাই অবগত। বেপরোয়া গতির কারণেই সাকুরা পরিবহণের একটি বাস দুর্ঘটনার কবলে পড়ে।  গাড়ির মধ্যে থাকা আমাদের সহপাঠী ইসমাইল গাড়ির মধ্যেই গুরুতর আহত হয়। মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় ঢাকায় মৃত্যু হয় তার।

আরও পড়ুন: ছাত্রলীগের কমিটিকে ঘিরে আবারও উত্তাল পবিপ্রবি

তিনি বলেন, আমরা মনে করছি এটা হত্যাকাণ্ড। আমরা ৫ দফা দাবি জানিয়েছি, দাবি না আদায় হওয়া পর্যন্ত আমরা আন্দোলন করব। তবে আপাতত সড়ক অবরোধ থেকে সরে এসেছি আমরা।

ঝুমুর নিশাত নামে আরেক শিক্ষার্থী বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে সড়ক অবরোধ থেকে সরে এসেছি। তবে আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত মাঠেই আছি। গায়েবানা জানাজা, মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছি আমরা। সাকুরা পরিবহণের মালিক বৃহস্পতিবার আসলে তার সঙ্গে আমরা ক্ষতিপূরণসহ অন্যান্য দাবি নিয়ে আলোচনায় বসবো।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর খোরশেদ আলম বলেন, আমরা সাকুরা পরিবহণের সঙ্গে যোগাযোগ করেছি শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে। আমরাও শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে একমত।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ছাদেকুল আরেফিন বলেন, শিক্ষার্থীদের সঙ্গে আমরা মর্মাহত আমাদের এক ছাত্র নিহতের ঘটনায়। শিক্ষার্থীরা ১ কোটি টাকা ক্ষতিপূরণসহ ৫ দফা দাবি জানিয়েছে আমাদের কাছে। সাকুরা পরিবহণের মালিক বৃহস্পতিবার সকাল ১০টায় আমাদের সঙ্গে বসবেন।


সর্বশেষ সংবাদ